শাবিপ্রবি প্রতিনিধি

২৮ মে, ২০২৪ ১২:৪৪

খুলনা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হলেন শাবিপ্রবির অধ্যাপক মঞ্জুর রশিদ

খুলনা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী সিন্ডিকেট সদস্য হিসেবে নিয়োগ পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের অধ্যাপক ড. এ জেড এম মঞ্জুর রশিদ।

সোমবার (২৭ মে) বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা হয়।

নিয়োগের প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য খুলনা বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯০ এর ২৪(১) (ঝ) ধারা অনুযায়ী শাবিপ্রবির ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের অধ্যাপক ড. এ. জেড এম মঞ্জুর রশিদকে আগামী দুই বছরের জন্য খুলনা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হিসেবে মনোনয়ন প্রদান করা হয়েছে। এতে আপনার জ্ঞান, প্রজ্ঞা, মেধা, অভিজ্ঞতা ও আন্তরিকতা খুলনা বিশ্ববিদ্যালয়ের সার্বিক প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রমকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে বিশেষভাবে সহায়ক ভূমিকা পালন করবে বলে আশা করি।

এদিকে নিজের অনুভূতি জানিয়ে অধ্যাপক ড. মঞ্জুর রশীদ বলেন, আমার উপর আস্থা রেখে আমাকে দ্বিতীয়বারের মতো খুলনা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী পর্যায়ের সিন্ডিকেট সদস্য হিসেবে মনোনীত করায় মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্যের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। এটি আমার জন্য অনেক আনন্দের ও গৌরবের।

তিনি বলেন, আমি শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ২০১৬ সাল থেকে একাডেমিক ও প্রশাসনিক দায়িত্ব পালন সুযোগ পেয়েছি। পাশাপাশি দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়েও গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালনের সুযোগ হয়েছে। আমার জীবনে সকল অর্জিত জ্ঞান দেশ ও বিশ্ববিদ্যালয়ের অগ্রগতিতে কাজে লাগাতে আমি সবসময় চেষ্টা করেছি। তাই আমার উপর অর্পিত দায়িত্ব পালনে সকলের আন্তরিক সহযোগিতা কামনা করছি।

প্রসঙ্গত, অধ্যাপক ড. মঞ্জুর রশীদ শাবিপ্রবিতে অধ্যাপনার পাশাপাশি বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রধান, স্কুল অব এগ্রিকালচার এন্ড মিনারেল সায়েন্সেস অনুষদের ডিনসহ বিভিন্ন একাডেমিক ও প্রশাসনিক পদে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। বর্তমানে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র সরকারের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত 'আরণ্যক ফাউন্ডেশনের' 'বোর্ড অব ডিরেক্টর' এর চেয়ারম্যান, সাস্ট জার্নাল অব সায়েন্স এন্ড টেকনোলজির চীফ এডিটর, শাবিপ্রবি গবেষণা কেন্দ্রের নির্বাহী সদস্য হিসেবে সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করছেন তিনি।

অধ্যাপক মঞ্জুর রশিদ অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি থেকে পরিবেশ ব্যবস্থাপনায় পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেন। পাশাপাশি পরিবেশ বিজ্ঞান ও পরিবেশ উন্নয়নে যথাক্রমে সুইডেন ও ইংল্যান্ড থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত