সিলেটটুডে ডেস্ক

০১ আগস্ট, ২০১৬ ০১:০৪

দেশের সব বিশ্ববিদ্যালয়ে জঙ্গিবাদ বিরোধী মানববন্ধন আজ

সাম্প্রতিক সময়ে জঙ্গিবাদ বেড়ে যাওয়ার প্রেক্ষিতে দেশের সবগুলো সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে জঙ্গিবাদ বিরোধী মানববন্ধন কর্মসূচি পালন হবে আজ।

গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলার মাসপূর্তিতে সোমবার (১ আগস্ট) জঙ্গিবাদ বিরোধী মানববন্ধন হবে।  

গুলশান হামলায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জড়িত থাকার তথ্য প্রকাশের পর উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গিবাদবিরোধী সচেতনতা গড়ে তুলতে উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তারই ধারাবাহিকতায় মঞ্জুরি কমিশন এই কর্মসূচি ঘোষণা করে সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়কে তা পালনের নির্দেশনা দিয়েছে।

সোমবার (১ আগস্ট) সকাল ১১টা থেকে বিশ্ববিদ্যালয়গুলোর ক্যাম্পাস বা পার্শ্ববর্তী স্থানে এক ঘণ্টার জঙ্গিবাদ বিরোধী মানববন্ধন কর্মসূচি পালিত হবে। স্কুল-কলেজের শিক্ষার্থী ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সদস্যরাও তাতে যোগ দিতে পারবে। দেশের ৪৫ লাখ মানুষ এই কর্মসূচিতে অংশ নেবে বলে আশা প্রকাশ করেছেন অধ্যাপক মান্নান।

নির্দেশনা অনুযায়ী সোমবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন হবে বলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে জানানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের মুক্তি ও গণতন্ত্র তোরণ থেকে রাজু ভাস্কর্য পর্যন্ত রাস্তার দুই পাশে এই কর্মসূচি পালন করা হবে।

ইউজিসির নির্দেশনা অনুযায়ি সিলেটেও পালিত হবে এ কর্মসূচি।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সব বিশ্ববিদ্যালয়কে এই কর্মসূচি পালনের আহ্বান জানিয়ে বলেছে, “গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলা হয়েছে। অতপর কিশোরগঞ্জের শোলাকিয়ার ঈদের ময়দানের কাছে এর পুনরাবৃত্তি ঘটেছে।

“এ ধরনের অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত ঘটনার মাধ্যমে যাতে জাতীয় স্থিতিশীলতা বিনষ্ট করতে কোনো মহল আর কোনো অপপ্রয়াস চালাতে না পারে, সে বিষয়ে সকলের সচেতনতা একান্ত জরুরি।”

আপনার মন্তব্য

আলোচিত