রাবি প্রতিনিধি

১৫ ফেব্রুয়ারি , ২০১৭ ১৬:১৬

রাবিতে বাস সংকটে শিক্ষার্থীরা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষার্থীদের সংখ্যা বৃদ্ধি পেলেও সে তুলনায় বাসের সংখ্যা কম। আর এ কারণেই বাসগুলোতে আসন পাওয়া যায় না বলে অভিযোগ শিক্ষার্থীদের। বিশেষ করে দুপুরে ক্লাস শেষে রুমে ফেরার সময় শিক্ষার্থীদের অসহনীয় ভোগান্তি পোহাতে হয় বলেও জানান তারা।  

এ বিষয়ে কয়েকজন ছাত্রীর সঙ্গে কথা হলে তারা বলেন, আমাদের জন্য যে বাস আছে সেগুলোতে আসনের সংখ্যার চেয়ে বেশি শিক্ষার্থীরা যাতায়াত করে। ক্যাম্পাসে থেকে বেশি সংখ্যক শিক্ষার্থী বেলা ১২টা ও দুপুর ২টার সময় রুমে ফিরে। আর এ সময় ভোগান্তির মাত্রাটা অসহনীয় বলে তারা ক্ষোভ প্রকাশ করেন।

তারা আরো বলেন, এ সময় বাস স্টপেজে থামতে না থামতেই বাসের আসন দখল হয়ে যায়। এছাড়া বাসের মধ্যেও দাঁড়িয়ে যাওয়ার মত জায়গা থাকে না। এমনকি বাসের গেইটে দাঁড়িয়েও যেতে হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ৩৫ হাজার শিক্ষার্থীর বিপরীতে বাসের সংখ্যা মাত্র ৩৮টি। এর মধ্যে বিভিন্ন রুটে চলছে ২৭টি বাস, যার আটটি শুধু শিক্ষক ও কর্মকর্তাদের পরিবহনে ব্যবহৃত হয়। শুধু ছাত্রীদের জন্য রয়েছে মাত্র তিনটি বাস। অন্যদিকে বাকি বাসগুলো নষ্ট হয়ে পড়ে আছে। এগুলো সংরক্ষণের নেই কোনো ব্যবস্থা।

কথা হয় নগরীর আলপট্টি রুটের বাসে উঠা এক শিক্ষার্থীর সঙ্গে। তিনি বলেন, এ রুটে বাসের আসন সংখ্যার তুলনায় এতো বেশি শিক্ষার্থীরা যাতায়াত করে যে, ঠাসাঠাসি করে যেতে হয়। অনেক সময় তো দাঁড়িয়ে যাওয়ারও সুযোগ মিলে না।

আরেক শিক্ষার্থী বলেন, বাইরে থেকে যখন বাসগুলো ক্যাম্পাসের মধ্যে ঢুকে তখন গতি অস্বাভাবিক থাকে। যে কোন সময় দূর্ঘটনার ঘটার আশঙ্কা থাকে। এছাড়া চারপাশ ধুলোয় আচ্ছন্ন হয়ে যায়। এমনকি বাসের সিটগুলোতে বসার মতো অবস্থা থাকে না। আর সপ্তাহে দুই দিনও বসে যাওয়ার সুযোগ মিলে না। আশা করি প্রশাসন এ সমস্যাগুলো সমাধানে যথাযথ পদক্ষেপ নিবে।

শিক্ষার্থীর সংখ্যা বাড়ার কারণে বাসের সংকট দেখা দিয়েছে বিষয়টি স্বীকার করে বিশ্ববিদ্যালয়ের পরিবহন দপ্তরের প্রশাসক ড. মো. মাইনুল হক বলেন, প্রতি বছর শিক্ষার্থীর সংখ্যা বাড়লেও, সে অনুপাতে বাসের সংখ্যা বাড়ছে না। এজন্য বাসের সংকট দেখা দিয়েছে। তবে আগামী চার-পাঁচ মাসের মধ্যে কয়েকটি নতুন বাস কেনার পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

এ বিষয়ে  ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. মো. মিজানুর রহমান বলেন, ৩৫ হাজার শিক্ষার্থীদের যে সুবিধা দেয়া প্রয়োজন তার সবটুকু দেয়া সম্ভব হচ্ছে না। এটা একবারেই হবে না। তারপরও বর্তমান প্রশাসন পরিবহন খাতের উন্নয়নে কাজ করে যাচ্ছে।

ছাত্রীদের দাঁড়িয়ে যাওয়ার বিষয়ে তিনি আরো বলেন, এখন ছাত্রীদের সংখ্যা বাড়ছে প্রায় ছাত্রদের সমান। তবে ছাত্রীরা যে রুটগুলোতে বেশি যাতায়াত করে এবং দাঁড়িয়ে যায় সে বিষয়ে লিখিতভাবে জানালে ব্যবস্থা নেয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান বলেন, বাস সংকট থাকার কথা নয়। আমরা প্রত্যেক বছর নতুন নতুন বাস ক্রয় করছি।

বাজার রুটে শিক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ায় শিক্ষার্থীরা আসন পায় না বলে জানতে চাইলে তিনি আরো বলেন, যদি এ ধরনের কোন সমস্যা হয়ে থাকে তবে পরিবহন দপ্তরের প্রশাসকের সঙ্গে কথা বলে ব্যবস্থা নেয়া হবে।


আপনার মন্তব্য

আলোচিত