সোহেল আহমদ, এমসি কলেজ

২২ ফেব্রুয়ারি , ২০১৭ ১৯:৩৮

অধিভূক্ত নয়, পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি চান এমসি কলেজের শিক্ষার্থীরা

২০০৯ সালের শিক্ষানীতিতে সরকারি কলেজগুলোর শিক্ষার মানোন্নয়নে অঞ্চলভিত্তিক সরকারি কলেজগুলোকে বিভাগীয় পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত করার কথা বলা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা বাস্তবায়নের পরিপ্রক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় সম্প্রতি ঢাকার সরকারি ৭টি কলেজকে ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করার ঘোষনাও দেয়া হয়েছে। নতুন করে সরকারি কলেজগুলোকে আবার পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে নেয়ার এ সিদ্ধান্তে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের অধীনে যাওয়ার কথা সিলেটের মুরারিচাঁদ (এমসি) কলেজের।

শীঘ্রই আরেকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীন হতে চলেছে বাংলাদেশের ঐতিহ্যবাহী মুরারিচাঁদ (এমসি) কলেজ, এমন খবরে ক্ষোভ প্রকাশ করেছেন কলেজের শিক্ষার্থীরা। পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত হওয়ার চেয়ে এমসি কলেজকে পূর্ণাঙ্গ স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি দেয়া এখন সময়ের দাবি, বলছেন এমসি কলেজের শিক্ষার্থীরা।

এমসি কলেজের আঞ্চলিক বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার খবরের প্রতিক্রিয়া জানতে কথা হয় কলেজটির বিভিন্ন বিভাগের দশজন শিক্ষার্থীর সাথে। তাদের মধ্য আটজনের কথায়ই উঠে এসেছে এমসি কলেজকে পূর্ণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় ঘোষনার দাবি।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের দাবির যৌক্তিকতায় শিক্ষার্থীরা বলেন, সিলেট অঞ্চলের সাধারণ শিক্ষায় শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য কোনো বিশ্ববিদ্যালয় নেই। শাবিতে অল্প পরিমাণে সাধারণ শিক্ষা বিভাগের শিক্ষার্থী নিলেও সিকৃবিতে এর কোনো সুযোগ নেই।

আর তাছাড়া ১৮৯২ সালে প্রতিষ্টা পাওয়া মুরারিচাঁদ (এমসি) কলেজ ১২৫ বছরে তিনটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত থাকার স্বাদ নিয়েছে। প্রথমবারের মতো জাতীয় বিশ্ববিদ্যালয় ঘোষিত র‍্যাংকিংয়ে দেশের শীর্ষ দশের অন্যতম ও সিলেট বিভাগের কলেজগুলোতে প্রথম স্থান অর্জন করা মুরারিচাঁদ (এমসি) কলেজকে কারো অধীনে রাখা আর কত- প্রশ্ন শিক্ষার্থীদের।

রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষার্থী রিয়াদ হোসেন বলেন, সরকারি কলেজ বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত হওয়া ভালো খবর, তবে ঐতিহ্যবাহী এমসি কলেজকে পাবলিক বিশ্ববিদ্যালয় হিসাবে ঘোষনা দেয়া এখন সময়ের দাবি।

একই বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সুমন পাল বলেন, আমরা না পেলেও আমাদের পরবর্তী প্রজন্মের শিক্ষার মানোন্নয়নের জন্য এমসি কলেজকে পূর্ণতা দিয়ে পাবলিক বিশ্ববিদ্যালয় করা উচিত।

এমসি কলেজকে ১২৫ বছরের পূর্ণতা দেয়ার দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করছে কলেজের কয়েকটি রাজনৈতিক ছাত্র সংগঠন। সর্বশেষ ১২৫ বছর পূর্তি উদযাপনকে সামনে রেখে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরগরম থাকার পাশাপাশি এমসি কলেজকে স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয় ঘোষনার দাবিতে 'কলেজ' শব্দটি বাদ দিয়ে 'বিশ্ববিদ্যালয়' শব্দ যোগ করার জন্য ফেসবুকে ইভেন্ট খুলে প্রচারণাও চালান শিক্ষার্থীরা।

অর্থ ও শিক্ষা মন্ত্রনালয়ের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীদ্বয় এমসি কলেজের শিক্ষার্থী। এসময়ে এসে যদি প্রবাসী অধ্যুষিত গুরুত্বপূর্ণ এ অঞ্চলের চারটি জেলার জন্য একটি সাধারণ বিভাগের শিক্ষার্থীদের উচ্চশিক্ষার পথ সুগমে পাবলিক বিশ্ববিদ্যালয় দেওয়া না হয়, তবে আর কখন দেওয়া হবে- এমন প্রশ্ন শিক্ষার্থীদের।

স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয় ঘোষনার দাবি বাস্তবায়নে শিক্ষার্থীরা সংগঠিত হওয়ার পাশাপাশি সরকারপ্রধান ও মন্ত্রণালয় বরাবর স্মারকলিপি দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

আপনার মন্তব্য

আলোচিত