রাবি প্রতিনিধি

১৯ ডিসেম্বর, ২০১৭ ০১:৩৫

সহপাঠীর জানাযায় অংশগ্রহণে মিললো না বাস!

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শিক্ষার্র্থী সানিউর রহমান সানি হেপাটাইটিস বি ভাইরাসে আক্রান্ত হয়ে সোমবার সকালে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। সানির জানাজায় অংশ নিতে তার গ্রামের বাড়ি যাওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের বাস না পেয়ে প্রশাসন ভবন অবরোধ করে বিক্ষুব্ধ শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতাকর্মীরা।

পরে কর্তৃপক্ষের অনড় অবস্থানে ৩ ঘণ্টা পর আন্দোলন থেকে পিছু হটে তারা। সানি বিশ্ববিদ্যালয়ের ফার্সি ভাষা বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ও ছাত্রলীগের রাবি শাখার উপ-সাংস্কৃতিক সম্পাদক। সন্ধ্যায় ৬টায় নিজ বাড়ি নেত্রকোনায় জানাজার নামাজ ছিল।

সানির সহপাঠীরা জানান, সানি দীর্ঘদিন ধরে হেপাটাইটিস বি ভাইরাসে আক্রান্ত ছিল। গুরুতর অসুস্থ অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। সোমবার সকাল সাড়ে ৯টার দিকে ঢাকার মুগদা সরকারি হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কক্ষে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় সানির মৃত্যু হয়। সানির লাশ ঢাকা থেকে সরাসরি নিজ বাড়ি নেত্রকোনার আটপাড়ায় নেয়া হবে। সন্ধ্যা ৬টায় জানাজার পর পারিবারিক গোরস্থানে তার দাফন সম্পন্ন হবে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বাসের দাবিতে দুপুরে প্রশাসন ভবনের সামনে অবস্থান নিয়ে বাস আটকিয়ে দেয় মৃতের সহপাঠী ও ছাত্রলীগের নেতাকর্র্মীরা। এসময় বাস যেতে চাইলে শিক্ষার্থীদের তোপের মুখে পড়ে। পরে কোনো বাস যেতে পারেনি। কিছুক্ষণ পর পরিবহন দফতরের প্রশাসক শিক্ষার্র্থীদের সঙ্গে কথা বলতে গেলে শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে পড়েন। এরপর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, প্রক্টর গিয়ে ছাত্রদের সঙ্গে আলোচনা করতে গেলে শিক্ষার্থীদের সঙ্গে উপাচার্যের কথা কাটাকাটি হয়। এসময় তিনি সিটি কর্পোরেশনের বাইরে বাস দেওয়ার কোনো নিয়ম নেই বলে জানান।

এরপর বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া, সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু বাসের দাবিতে উপ-উপাচার্য দফতরে আলোচনায় বসেন। এসময় প্রশাসন ভবনের সামনে অবস্থায় নিয়ে স্লোগান দিতে থাকে শিক্ষার্থীরা। দীর্ঘ আলোচনার পর বিশ্ববিদ্যালয় প্রশাসন বাস না দেওয়ার সিদ্ধান্ত নেন এবং পরবর্তীতে এমন পরিস্থিতিতে বাস দেওয়া হবে বলে আশ্বাস দেন। এরপর শিক্ষার্থীরা তাদের কর্মসূচি প্রত্যাহার করে।

মৃত সানিউর রহমানের সহপাঠিরা জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্মচারীর নাতী-নাতনীদের বিয়ের জন্য বাস দিতে পারে, খেলার জন্য বাস দিতে পারে। কিন্তু একজন শিক্ষার্থী মারা গেছে তাকে দেখতে যাওয়ার জন্য বাস দেবে না। এটি সম্পূর্ণ অন্যায় এবং মানবতাবর্জিত কাজ।

প্রশাসনের সঙ্গে আলোচনা শেষে এ বিষয়ে জানতে চাইলে রাবি শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বলেন, ‘প্রশাসনের সঙ্গে আলোচনা করে কোন কাজ হয়নি। তারা আমাদের বলেছে এখন বাস দিলেও জানাজায় অংশগ্রহণ সম্ভব নয়। পরবর্তীতে এমন পরিস্থিতিতে বাস দেওয়া হবে বলে প্রশাসন আমাদের আশ্বাস দেন। এখন আমরা ছাত্রলীগের পক্ষ থেকে বাস ভাড়া করে তাঁর বাসায় যাবো।’ সানির মৃত্যুর ঘটনায় গভীর শোক প্রকাশ করে সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে ছাত্রলীগ।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, অসুস্থতাজনিত কারণে রাবি শিক্ষার্থীর মৃত্যুতে আমরা সবাই শোকাহত। সেখানে যাওয়ার জন্য এখন বাস দিলেও তারা জানাযায় অংশগ্রহণ করতে পারবে না। তারা এখন নিজেরা নিজেদের মতো করে যাবে।

পরবর্তী সময়ে সিদ্ধান্তের বিষয়ে তিনি বলেন, আমাদের কোন শিক্ষার্থীর এভাবে অকালমৃত্যু হোক আমরা কখনো চাই না। পরবর্তীতে এমন কিছু ঘটে থাকলে পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

আপনার মন্তব্য

আলোচিত