নিজস্ব প্রতিবেদক

০৪ ফেব্রুয়ারি , ২০১৮ ২০:২৩

লিডিং ইউনিভার্সিটিতে শুরু হচ্ছে ছায়া জাতিসংঘ সম্মেলন

সিলেটের বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে চারদিনব্যাপী ‘মডেল ইউনাইটেড নেশনস্ কনফারেন্স-২০১৭। এই সম্মেলনে ১৮০ টি  ৩৮০ জন প্রতিনিধি অংশ নেবেন। দেশ ও বিদেশের ৪৫টির শিক্ষাপ্রতিষ্ঠান অংশ নেবে এই কনফারেন্সে। এ আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে বণিক বার্তা।

ছায়া জাতিসংঘ সম্মেলন উপলক্ষে রোববার সকালে বিশ্ববিদ্যালয়ের সুরমা টাওয়ার ক্যাম্পাসে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটি ছায়া জাতিসংঘ এসোসিয়েশনের উপদেষ্টা তাহরিমা চৌধুরী জান্নাত।

তিনি বলেন, ছায়া জাতিসংঘ বা মডেল ইউনাইটেড ন্যাশান্স জাতিসঙ্ঘের একটি অনুরূপ অনুশীলন যার লক্ষ্য হচ্ছে গবেষণা, বিতর্ক, উপস্থাপন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে আন্তর্জাতিক সম্পর্ক এবং কূটনীতি বিষয়ে একজন প্রতিযোগীকে শিক্ষিত করে তোলা। এটা বিশ্বব্যাপী জনপ্রিয় ছায়া জাতিসংঘের মাধ্যমে চালিত হয় সেখানে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা একজন কূটনৈতিকের ভূমিকা পালন করে থাকে।

এই ধারনাকে সামনে রেখে, সিলেটে ২০১৬ সালে গঠিত হয়েছে লিডিং ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশান্স এসোসিয়েশন। ২০১৬ সালে এই ক্লাব আন্তঃবিশ্ববিদ্যালয় ছায়া জাতিসঙ্ঘ সম্মেলনের মাধ্যমে যাত্রা শুরু করে। ২০১৭ সালে এটি সিলেটে প্রথম আয়োজন করে ২ দিন ব্যাপী আঞ্চলিক ছায়া জাতিসঙ্ঘ সম্মেলন। এই ধারাবাহিকতায় রেখে লিডিং ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশান্স এসোসিয়েশন সিলেটে এবার আয়োজন করছে চার দিনব্যাপী  লিডিং ইউনিভার্সিটি জাতীয় ছায়া জাতিসংঘ সম্মেলন ২০১৭। এবারের সম্মেলনের প্রতিপাদ্য বিষয়- ‘সুন্দর আগামীর জন্য শান্তিপূর্ণ ও সর্বব্যাপী সমাজ প্রতিষ্ঠা’।

সম্মেলনটি ৮ ফেব্রুয়ারি শুরু হয়ে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। নগরীর রিকাবী বাজারের কবি নজরুল অডিটোরিয়ামে ৮ ফেব্রুয়ারি সম্মেলনের উদ্বোধন হবে। ৯, ১০ ও ১১ ফেব্রুয়ারি সম্মেলনের অধিবেশনগুলো লিডিং ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।  ১১ ফেব্রুয়ারি দুপুরে দক্ষিণ সুরমার ময়ূরকুঞ্জ কনভেনশন হলে সমাপনী অনুষ্ঠান হবে।

আপনার মন্তব্য

আলোচিত