শাবি প্রতিনিধি

১০ ফেব্রুয়ারি , ২০১৮ ১৭:০৭

শাবিতে সুপা’র আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী শুরু সোমবার

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আলোকচিত্র বিষয়ক সংগঠন ‘শাহজালাল ইউনিভার্সিটি ফটোগ্রাফারস এসোসিয়েশন (সুপা)’ প্রথমবারের মতো আয়োজন করতে যাচ্ছে আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী।

সোমবার (১২ ফেব্রুয়ারি) থেকে ‘ইনকুইস্ট ইনসাইট-থ্রি’ শিরোনামে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তিন দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী শুরু হবে।

শনিবার (১০ ফেব্রুয়ারি) শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন সুপা’র সভাপতি তাসিন সিরাজ।

এর আগে ‘সুপা’ দুইবার জাতীয় আলোকচিত্র প্রদর্শনী করলেও এবার বাংলাদেশের সীমা ছাড়িয়ে আন্তর্জাতিক পর্যায়ে এই আলোকচিত্র প্রদর্শনী হবে। পৃথিবীর বিভিন্ন স্থান থেকে পাঠানো ৩৭০০ এর অধিক ছবি থেকে মোট ১০৯টি ছবি বাছাই করেন বিচারকরা। যার মধ্যে একক ক্যাটাগরিতে বাছাইকৃত ৬৪টি এবং মোবাইল ক্যাটাগরিতে ২৬টি ছবি প্রদর্শনীতে স্থান পাবে। এছাড়া তিনটি ‘ফটো স্টোরি’ও প্রদর্শিত হবে। এর মধ্যে দেশের বাইরে থেকে পাঠানো ছবিগুলোর মধ্যে রোমানিয়া, ইতালি, স্পেন, পাকিস্তান ও ভারতের আলোকচিত্রীদের মোট নয়টি ছবি প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়েছে।

আলোকচিত্র বাছাইয়ের বিচারকদের মধ্যে ছিলেন ইউরোপিয়ান প্রেস ফটো এজেন্সি এর আলোকচিত্রী আবির আব্দুল্লাহ, ডেইলী স্টার এর ‘ফটো কিউরেটর’ মিশুক আশরাফুল আওয়াল ও পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইন্সটিটিউট এর প্রভাষক সরকার প্রতীক।

বাছাইকৃত আলোকচিত্রগুলো মোট দুইটি পর্বে প্রদর্শিত হবে। ১২-১৪ ফেব্রুয়ারি শাহজালাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ও ৮-১০ মার্চ বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে (ঢাকা) প্রদর্শনী হবে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) বেলা ১টায় বিশ্ববিদ্যালয়ের ডি বিল্ডিং গ্রাউন্ডে প্রদর্শনীর উদ্বোধন করবেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। প্রথম দিন প্রদর্শনী চলবে রাত ৮টা পর্যন্ত। বাকি দুইদিন (১৩ ও ১৪ ফেব্রুয়ারি) প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এই প্রদর্শনী চলবে।

উল্লেখ্য, প্রদর্শনী উপলক্ষে ১১ ডিসেম্বর থেকে ৮ জানুয়ারি পর্যন্ত দেশ-বিদেশের বিভিন্ন আলোকচিত্রীদের কাছ থেকে ছবি আহবান করা হয়।


আপনার মন্তব্য

আলোচিত