সিলেটটুডে ডেস্ক

০৭ মার্চ, ২০১৮ ১৬:৪৩

৭ই মার্চ উপলক্ষে লিডিং ইউনিভার্সিটিতে আলোচনা সভা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টার এ অন্তর্ভুক্তির মাধ্যমে বিশ্বপ্রামান্য ঐতিহ্যের স্বীকৃতি উপলক্ষে সিলেটের বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৭ মার্চ) বিশ্ববিদ্যালয়ের হলরুমে ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন প্রফেসর মো. নজরুল ইসলামের সভাপতিত্বে ও ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক রুম্পা শারমীনের উপস্থাপনায় ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন শান্তির পক্ষে সোচ্চার একজন ব্যক্তিত্ব। তাঁর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর “ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টার”-এ অন্তর্ভুক্তির মাধ্যমে “বিশ্বপ্রামান্য ঐতিহ্যের” স্বীকৃতি লাভ করায় আমরা গর্বিত। এই ঐতিহাসিক ভাষণটি তৎকালীন সমগ্র বাঙ্গালী জাতিকে স্বাধীনতা সংগ্রামে উজ্জীবিত করেছিল, শক্তি যুগিয়েছিল পাক হানাদারদের কবল থেকে দেশকে মুক্ত করার। বঙ্গবন্ধুর এই ঐতিহাসিক ভাষণই প্রেরণা যুগিয়েছে বাংলাদেশকে বিশ্বের কাছে পরিচিত করার এবং উন্নতির পথে এগিয়ে নেয়ার।

এ ভাষণকে পাঠক্রমে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়ে তিনি বলেন, এ ভাষণে আগামী নেতৃত্বের যে দিক-নির্দেশনা আছে তা বর্তমান তরুণ প্রজন্মকে সঠিকভাবে দেশ ও জাতির উন্নয়নের জন্য কাজ করার অনুপ্রেরণা দিবে।
 
আলোচনা সভায় বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটির সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন ও ভারপ্রাপ্ত রেজিস্টার প্রফেসর ড. এস. এম. আলী আক্কাস, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডীন প্রফেসর ড. গাজী আব্দুল্লাহেল বাকী, আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. মুহাম্মদ হাবিবুল আহসান, ব্যবসায় প্রশাসন বিভাগের প্রভাষক আনোয়ার আহমেদ আরিফ ও শিক্ষার্থী আব্দুল্লাহ ওয়াহিদ চৌধুরী। আলোচনা সভায় লিডিং ইউনিভার্সিটির শিক্ষক, কর্মকর্তা, ছাত্র-ছাত্রী ও কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত