সিলেটটুডে ডেস্ক

২২ ডিসেম্বর, ২০১৯ ১৭:৫২

মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে ছায়া জাতিসংঘ সম্মেলন জানুয়ারিতে

আগামী বছর জানুয়ারি মাসের ২৩, ২৪ ও ২৫ তারিখ সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে ‘ছায়া জাতিসংঘ সম্মেলন (মডেল ইউনাইটেড নেশন্স)’ অনুষ্ঠিত হবে। মেট্রোপলিটন ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড নেশন্স অ্যাসোসিয়েশনের (এমইউমুনা) এর উদ্যোগে আয়োজিত হতে যাচ্ছে এ সম্মেলন। এতে দেড় শতাধিক ডেলিগেটস অংশগ্রহণ করবেন।

আয়োজকরা জানিয়েছেন, ছায়া জাতিসংঘ সম্মেলনের জন্য ১০ জানুয়ারি পর্যন্ত রেজিস্ট্রেশন কার্যক্রম চলবে। ইতিমধ্যে ১৫০ জন ডেলিগেটস সম্মেলনের জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, লিডিং ইউনিভার্সিটি, এমসি কলেজ, মদন মোহন কলেজ, জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, বর্ডার গার্ড পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, সিলেট সরকারি মহিলা কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ডেলিগেটসরা রেজিস্ট্রেশন করেছেন।

মেট্রোপলিটন ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড নেশন্স অ্যাসোসিয়েশনের সভাপতি মাজেদুর রহমান মাজেদ জানান, ছায়া জাতিসংঘ সম্মেলনে বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন অংশগ্রহণকারীরা। এতে ছয়টি কমিটি থাকবে। প্রত্যেক কমিটি আলাদাভাবে এজেন্ডা নিয়ে আলোচনা করে সিদ্ধান্তে পৌঁছাবে।

কমিটিগুলো হচ্ছে- নিরাপত্তা পরিষদ, ইউনাইটেড নেশন্স ডেভলাপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি), ইউনাইটেড নেশন্স এনভায়রনমেন্ট প্রোগ্রাম (ইউএনইপি), ইউনাইটেড নেশন্স হিউম্যান রাইটস কাউন্সিল (এউএনএইচআরসি), ইউএন ওমেন (জাতিসংঘের নারী বিষয়ক সংস্থা) এবং ইন্টারন্যাশনাল প্রেস (আইপি)।

মেট্রোপলিটন ইউনিভার্সিটির চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী জানান, শিক্ষার্থীদের আত্মবিশ্বাসী ও আত্মপ্রত্যয়ী হিসেবে গড়ে তুলতে মেট্রোপলিটন ইউনিভার্সিটি সবসময়ই সচেষ্ট। এ প্রেক্ষিতেই বিশ্ববিদ্যালয়ে জাতিসংঘের সম্মেলনের আদলে ছায়া জাতিসংঘ সম্মেলন আয়োজন করা হচ্ছে। এর মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বের গুণাবলি প্রস্ফুটিত হবে।

প্রসঙ্গত, ‘এমইউ মডেল ইউনাইটেড নেশন্স’ এর যাত্রা শুরু ২০১৮ সালের সেপ্টেম্বরে। মডেল ইউনাইটেড নেশন্স হচ্ছে জাতিসংঘ সাধারণ অধিবেশনের আদলে শিক্ষার্থীদের ছায়া জাতিসংঘ সম্মেলন।

১৯২০ সালে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ন্যাশনাল মডেল ইউনাইটেড নেশন্স ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে হার্ভার্ড মডেল ইউনাইটেড নেশন্স এর যাত্রা শুরু হয়। এটি বিশ্বব্যাপী অন্যতম প্রসিদ্ধ যুব সম্মেলন। বিশ্বের সিংহভাগ দেশগুলোতেই গুরুত্বের সাথে আয়োজিত হয় এই সম্মেলন। বাংলাদেশে খ্যাতনামা সকল বিশ্ববিদ্যালয়েই মডেল ইউনাইটেড নেশন্স’র কার্যক্রম রয়েছে। এর মাধ্যমে শিক্ষার্থীরা বক্তৃতা, যোগাযোগ, নেগোশিয়েশন প্রভৃতি ক্ষেত্রে নিজেকে আরো শাণিত ও দক্ষ করে গড়ে তুলতে পারেন।

আপনার মন্তব্য

আলোচিত