শাবি প্রতিনিধি

২০ জানুয়ারি, ২০২০ ১৫:৪৭

শাবিতে টং পুনর্নির্মাণের দাবিতে বিক্ষোভ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) উচ্ছেদকৃত টংগুলো পুনর্নির্মাণের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয় শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট।

সোমবার (২০ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের অর্জুন তলা থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতা-কর্মীরা।

পরে মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে গোলচত্বরে গিয়ে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে সংগঠনটির সহ-সভাপতি তৌহিদুজ্জামান জুয়েলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো. মইনুদ্দিন মিয়ার সঞ্চালনায় বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক ইউশা রশিদ ইফাজ, দপ্তর সম্পাদক তানভীর রহমান, পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সুদীপ্ত ভাস্কর অর্ঘ্য।

এ সময় বিভিন্ন স্তরের নেতা-কর্মী ও সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সমাবেশে বক্তারা বলেন, সমাবর্তনে নিরাপত্তা ইস্যুকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের ‘বি’ বিল্ডিং ও শাহপরান হলের সামনে অবস্থিত টংগুলো উচ্ছেদ করে দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে এখন পর্যন্ত টংগুলো পুনঃস্থাপন করার কোন উদ্যোগ গ্রহণ করেনি প্রশাসন। টংগুলো উচ্ছেদ করে দেয়ায় দুর্বিপাকে পড়েছে টংয়ের মালিকরা। পরিবারের ভরণ-পোষণ ও অন্যান্য খরচ যোগাতে হিমশিম খাচ্ছে তারা।

বক্তারা আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের টংগুলো হচ্ছে শিক্ষার্থীদের আড্ডা, গল্প-গুজব, আলোচনা, সমালোচনার জায়গা। টংগুলো উচ্ছেদ হওয়ায় শিক্ষার্থীদেরও বিভিন্ন ধরনের ভোগান্তির স্বীকার হতে হচ্ছে। টংগুলো উচ্ছেদ করে দিয়ে শিক্ষার্থীদের আলোচনা-সমালোচনার জায়গাগুলোকে সংকুচিত করার চেষ্টা করছে প্রশাসন। তবে শিক্ষার্থীরা কিছুতেই তা মেনে নিবে না।

অবিলম্বে টংগুলো পুনঃস্থাপনের পাশাপাশি টং মালিকদের ক্ষতিপূরণের ব্যবস্থা করার দাবিও জানান তারা।

 

আপনার মন্তব্য

আলোচিত