শাবি প্রতিনিধি

০২ ফেব্রুয়ারি , ২০২০ ২০:০৭

উৎসবমুখর পরিবেশে শাবিতে নবীনবরণ অনুষ্ঠিত

নানা আয়োজন ও উৎসবমুখর পরিবেশে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০১৯-২০ সেশনে প্রথম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের নবীনবরণ  অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে সকালে এ ইউনিট ও বিকালে বি ইউনিটের নবীনবরণ অনুষ্ঠিত হয়।

সকালের সেশনে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এর সভাপতিত্বে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বনও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন। বিকেলের সেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, ওসমানী বিমানবন্দর থেকে সরাসরি ইউরোপ ও মধ্যপ্রাচ্যে যাতায়াতের জন্য ফ্লাইটের ব্যবস্থার কাজ চলছে। এই বিমানবন্দর থেকে বোয়িং-৭৭৭ উড্ডয়ন এর জন্য উপযুক্ত রানওয়ে তৈরি করা হচ্ছে। আমাদের দেশকে এগিয়ে নিতে হলে পর্যটন জায়গাগুলোতে বেশি ভ্রমণ করতে হবে। এজন্য দেশ ও আন্তর্জাতিক পরিসরে যোগাযোগ বৃদ্ধি করতে হবে। তাই আমাদের দেশের বিমান বন্দর গুলোকে আরও বেশি শক্তিশালী করার পরিকল্পনা নিয়েছি।

প্রথম সেশনে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো শাহাব উদ্দিন এমপি বলেছেন, বিশ্বের জলবায়ু পরিবর্তন হওয়ার কারণে বাংলাদেশ হুমকিতে রয়েছে। হুমকিতে থাকা ১০টি দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম। আমাদের বৃক্ষনিধন বন্ধ করে বৃক্ষরোপণ করতে হবে। বৃক্ষনিধনের কারণে পরিবেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। পরিবেশকে রক্ষা করতে হলে আমাদেরকে প্লাস্টিক, পলিথিন ও পরিবেশ দূষণকারী বিভিন্ন জিনিস বর্জন করে পাটের জিনিস ব্যবহার করতে হবে।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, এই বিশ্ববিদ্যালয় সুশাসনের ক্ষেত্রে রোল মডেল। এখানে জঙ্গিবাদ, যৌন হয়রানি, র‌্যাগিং এবং মাদকের কোন স্থান নেই। যাদের বিরুদ্ধে এই সকল বিষয়ে অভিযোগ পাওয়া যাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। শিক্ষা, গবেষণা ও উদ্ভাবনে আমাদের বিশ্ববিদ্যালয় সারাদেশে নেতৃত্ব দিচ্ছে। আর এই কারণে শ্রেষ্ঠ ডিজিটাল ক্যাম্পাস হিসেবে জাতীয় ভাবে স্বীকৃতি পেয়েছে।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম এবং স্বাগত বক্তব্য রাখেন ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. বেলাল উদ্দিন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ভৌত বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাজিদুল করিম, লাইফ সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. আবু সায়েম, এপ্ল্যায়েড সায়েন্সেস এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মুসতাক আহমেদ, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, প্রক্টর অধ্যাপক জহীর উদ্দিন আহমদ, রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন ও বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন ও হয়রানি নিরোধ সেলের প্রধান অধ্যাপক ড. নাজিয়া চৌধুরী প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত