শাবি প্রতিনিধি

০৪ ফেব্রুয়ারি , ২০২০ ১৮:১২

শাবিতে জঙ্গিবাদ বিরোধী কর্মশালা অনুষ্ঠিত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) শিক্ষার্থীদের জঙ্গিবাদ ও সহিংসতা থেকে দূরে রেখে এবং বাংলাদেশের ভবিষ্যৎ প্রজন্মকে দক্ষ করে গড়ে তুলতে করণীয় পদক্ষেপের উপর সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেন্টারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল রিলেশন বিভাগের ‘সেন্টার ফর জেনোসাইড স্টাডিজে’র উদ্যোগে এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালনার সহযোগিতায় এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এবং প্রধান আলোচক হিসেবে সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক ও ঢাবির অধ্যাপক ইমতিয়াজ আহমেদ উপস্থিত ছিলেন।

এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, ঢাবির ইন্টারন্যাশনাল রিলেশন বিভাগের অধ্যাপক এএসএম আলী আশরাফ, সহযোগী অধ্যাপক ড. নিলয় রঞ্জন বিশ্বাস, বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও লোকপ্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ সামিউল ইসলাম প্রমুখ।

আলোচনায় ইমতিয়াজ আহমেদ বলেন, দীর্ঘ ৪০ বছর প্রচেষ্টা করে আমরা ‘সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ’ প্রতিষ্ঠা করেছি। আমাদের দেশ দিন দিন উন্নয়নের দিকে গেলেও দেশের মধ্যে সহিংসতা, মাদক, ইয়াবা, যৌন হয়রানি বৃদ্ধি পাচ্ছে। এগুলো থেকে যত তাড়াতাড়ি সম্ভব আমাদের বেরিয়ে আসতে হবে। আগামী প্রজন্মকে দক্ষ গড়ে তুলতে এবং সহিংসতা ও জঙ্গিবাদ থেকে মুক্ত করতে আমাদের এখন থেকেই প্রস্তুত হতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, এই বিশ্ববিদ্যালয় সুশাসনের ক্ষেত্রে রোল মডেল। এখানে জঙ্গিবাদ, যৌন হয়রানি, র‌্যাগিং এবং মাদকের কোন স্থান নেই। যাদের বিরুদ্ধে এই সকল বিষয়ে অভিযোগ পাওয়া যাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। শিক্ষা, গবেষণা ও উদ্ভাবনে আমাদের বিশ^বিদ্যালয় সারাদেশে নেতৃত্ব দিচ্ছে। আর এই কারণে শ্রেষ্ঠ ডিজিটাল ক্যাম্পাস হিসেবে জাতীয় ভাবে স্বীকৃতি পেয়েছে।

তিনি আরও বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় এখনো মাদকমুক্ত হয়নি। এখন এটি আমাদের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আমরা যত তাড়াতাড়ি সম্ভব এটি থেকে বেরিয়ে আসবো। সবার সহযোগিতা পেলে আশাকরি দ্রুত নির্মূল করা সম্ভব হবে।

আপনার মন্তব্য

আলোচিত