সিলেটটুডে ডেস্ক

০৮ ফেব্রুয়ারি , ২০২০ ২৩:৫৩

মদনমোহন কলেজে ‘স্মৃতিফলক’ নির্মাণের দাবি

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মদন মোহন কলেজ শাখা মুক্তিযুদ্ধে মদন মোহন কলেজের শহীদদের স্মরণে ক্যাম্পাসে ‘স্মৃতিফলক’ নির্মাণের দাবিতে শনিবার (৮ ফেব্রুয়ারি) স্মারকলিপি দিয়েছে।

কলেজ শাখার সংগঠক পলাশ কান্ত দাস ও মো. সাকিব রানার নেতৃত্বে একটি প্রতিনিধি দল কলেজ অধ্যক্ষের সাথে দেখা করে স্মারকলিপি পেশ করেন। এ সময় উপস্থিত ছিলেন সংগঠন নগর শাখার সভাপতি সঞ্জয় কান্ত দাস, কলেজ শাখার সংগঠক পলাশ কান্ত দাশ, সাকিব রানা, আমির হোসেন, মো. আরিফ প্রমুখ।

স্মারকলিপিতে বলা উল্লেখ করা হয়, আমাদের সংগঠন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট দীর্ঘদিন ধরে কলেজকে সরকারিকরণ, বিজ্ঞান অনুষদ চালুসহ মুক্তিযুদ্ধে মদনমোহন কলেজের শহীদদের স্মরণে ক্যাম্পাসে ‘স্মৃতিফলক’ নির্মাণ করার দাবিতে আন্দোলন পরিচালনা করে আসছে। আপনারা অবগত আছেন যে, আমাদের স্বাধীনতা সংগ্রামের গৌরবময় ইতিহাসের সাথে মদনমোহন কলেজের ইতিহাস অঙ্গাঙ্গীভাবে যুক্ত হয়ে আছে। আমাদের জাতীয়তাবাদী চেতনার প্রথম স্ফুরণ বায়ান্ন’র ভাষা আন্দোলনের চেতনা ধারণ করে এই ক্যাম্পাসেই দাঁড়িয়ে আছে সিলেটের প্রথম শহীদ মিনার। ’৫২’র ভাষা আন্দোলন, ’৬২’র শিক্ষা আন্দোলন, ’৬৯’র গণঅভ্যুত্থানসহ মহান মুক্তিযুদ্ধে মদনমোহন কলেজের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। মহান মুক্তিযুদ্ধে মদনমোহন কলেজের শিক্ষার্থী শহীদ সুলেমান, শেখ চান, জীবলাল (আমরা যতটুকু জানতে পেরেছি) শহীদী আত্মদান করেছেন।

এতে আরও বলা হয়, আজ স্বাধীনতার প্রায় ৪৯ বছর অতিক্রান্ত, কিন্তু কলেজে স্বাধীনতা আন্দোলনের এই মহান শহীদদের কোন ‘স্মৃতিফলক’ নেই। আজ গোটা সমাজব্যাপী ছাত্র-যুবাদের সামনে কোন বড় চরিত্রের প্রচার প্রায় নেই, কার মত হবো এমন দিশাও প্রায় নেই। ফলে নীতি-আদর্শহীন আত্মকেন্দ্রিক জীবনের ভয়াবহ প্রবাহ চারপাশে। তাই আমরা মনে করি ছাত্র যুবকদের সামনে পথের দিশা, সামাজিক দায়বোধ গড়ে তোলার জন্য অতীতের বড় মানুষদের সামনে আনা জরুরি। এই কারণে আমরা কলেজ ক্যাম্পাসে মুক্তিযুদ্ধে মদনমোহন কলেজের শহীদদের স্মরণে ‘স্মৃতিফলক’ নির্মাণের দাবি জানাচ্ছি।

আপনার মন্তব্য

আলোচিত