নিজস্ব প্রতিবেদক

৩০ মে, ২০২০ ২৩:৪২

বাউলরা কখনো ধর্মান্ধতাকে প্রশ্রয় দেননি: রাজিব দাশ

রণেশ ঠাকুরের গানের ঘরে অগ্নিসংযোগের প্রতিবাদে আয়োজন করা 'সলিডারিটি কনসার্ট ফর রণেশ ঠাকুর' অনুষ্ঠানে গান গাইতে এসে পশ্চিমবাংলার জনপ্রিয় গানের দল 'দোহার'-এর শিল্পী রাজিব দাশ বলেছেন, বাউল সাধকরা কখনোই কুপমন্ডুকতাকে প্রশ্রয় দেননি। ধর্মান্দতাকে প্রশ্রয় দেননি। বাউল শাহ আব্দুল করিমের স্ত্রী সরলার মৃত্যুর পর তার জানাযায় অংশ নেয়নি গ্রামবাসী। তবু তিনি ধর্মান্ধতাকে প্রশ্রয় দেননি। আব্দুল করিম আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে গেছেন কিভাবে ধর্মান্ধতাকে প্রতিহত করতে হয়। তারা ধর্মান্ধতাকে প্রশ্রয় দেননি বলেই আমরা বাউল শিল্পীদের কথা মাথা উঁচু করে বলি, তাদের গান গাই। আমাদের ঐতিহ্য কীর্তন গান করেন মনুসর ফকির।

রাজিব দাশ বলেন, আমি শুরু থেকেই এ অনুষ্ঠানটি দেখছি। সবার কথা শুনে, গান শুনে আমার আজ চিৎকার করতে ইচ্ছে করছে। বুকটা ফেটে যাচ্ছে। আমার বুক ফেটে যাচ্ছে।

সুনামগঞ্জের দিরাই উপজেলার বাউল শিল্পী রণেশ ঠাকুরের ঘরে অগ্নিসংযোগের প্রতিবাদে 'বাদ্যহারা বাউল গান' নামে লাইভ কনসার্টের আয়োজন করেন প্রবাসী বাঙালিরা। এতে বাংলাদেশ, পশ্চিমবঙ্গ ও প্রবাসের জনপ্রিয় শিল্পীরা অংশ নেন। এই আয়োজনে সহযোগি হিসেবে ছিলো সিলেটটুডে ২৪, নগরনাট ও দাশ এন্ড কোং।

উজ্জ্বল দাশের সঞ্চালনায় রাত আটটায় শুরু হওয়া অনুষ্ঠানটি সিলেটটুডে২৪'র ফেসবুক পেজে সরাসরি সম্প্রচার করা হয়।

তিনি বলেন, রনেশদা বলতে চাই, আমি এবং দোহার কোলকাতা আপনার পাশে আছে। সবাই আপনার পাশে আছে।

এরপরই রাজিব দাশ গেয়ে শোনান সলিল চৌধুরীর 'আমার প্রতিবাদের ভাষা' গানটি।

এই আয়োজনে গাইতে এসে শিল্পী পিন্টু ঘোষ বলেন, বাংলা ভাষার শিল্পীদের নিয়ে এতোবড় আয়োজন এই প্রথম। এই আয়োজন প্রমাণ করেছে রণেশ ঠাকুর একা নন। যারা রণেশ ঠাকুরের ঘর পুড়িয়েছে তাদের বলতে চাই, একজন সরল মানুষের ঘর পুড়িয়ে আপনাদের কি লাভ হয়েছে?

এরপর পিন্টু ঘোষ গেয়ে শোনান নিজের লেখা 'ও তোর আশার বাসা ঘুণে খাইলো' গানটি।

আপনার মন্তব্য

আলোচিত