সিলেটটুডে ডেস্ক

১৭ এপ্রিল, ২০২১ ১৪:২০

উর্দুর রাজত্বে বাংলা ছবিকে জনপ্রিয় করেছিলেন কবরী : জয়া

বাংলা সিনেমার মিষ্টি মেয়ে খ্যাত অভিনেত্রী সারাহ বেগম কবরী মৃত্যুতে শোকের ছায়া নেমেছে ঢাকার চলচ্চিত্রাঙ্গনে। শোকের পাশাপাশি কবরীকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের অনুভূতির কথা জানিয়েছেন শোবিজ তারকারা।

তবে মৃত্যু মানেই যে শেষ নয়, কোনো কোনো তারকা বেঁচে থাকেন দর্শকদের হৃদয়ে। করবীর মৃত্যুতে এমনই এক অনুভূতির কথা জানালেন এই সময়ে দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান।

নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে করবীর দুটি ছবি পোস্ট করেছেন জয়া। তার মধ্যে একটি ছবির উপরের অংশে লেখা, ‘সকল মৃত্যু মানে শেষ নয়!’ আর ছবিটির নিচের অংশে লেখা, ‘সুতরাং আপনি বেঁচে থাকবেন দর্শদের হৃদয়ে’।

ছবি দুটির ক্যাপশনে জয়া লেখেন, ‘বাংলাদেশের চলচ্চিত্র যে খুব প্রশস্ত একটা রাজপথে উঠে গেছে, তা তো নয়। তবু আমরা যারা এর বন্ধুর পথ ধরে হাঁটছি, সেটি যাদের কষ্টে তৈরি হয়েছে কবরী তাদের একজন। কোত্থেকে এসে সারা দেশের চিত্ত জয় করেছিলেন নিমেষে।’

‘পাকিস্তান আমলের উর্দু ছবির রাজত্বে তিনি আর রাজ্জাক বাংলা ছবিকে কী জনপ্রিয়ই না করে তুলেছিলেন। তার চরিত্রের মধ্যে বাঙালি মেয়ের সজল প্রতিচ্ছবি পেয়েছিলেন দর্শকেরা।’

তিনি লেখেন, ‘কবরী আমাদের প্রথম যুগের বড় তারকা। আকাশে জ্বলজ্বল করবেন সব সময়।’

করোনাভাইরাসে আক্রান্ত কবরী শনিবার প্রথম প্রহরে রাত ১২টা ২০ মিনিটের দিকে রাজধানীর শেখ রাসেল গ্যাস্টোলিভার হাসপাতালে মারা যান।

সারাহ বেগম কবরী (কবরী সারোয়ার) ১৯৫০ সালের ১৯ জুলাই চট্টগ্রাম জেলার বোয়ালখালী উপজেলাতে জন্মগ্রহণ করেন। ষাট ও সত্তরের দশকের বাংলাদেশের অন্যতম জনপ্রিয় চলচ্চিত্রের নায়িকা ছিলেন তিনি। ঢাকার চলচ্চিত্র ইতিহাসের অন্যতম জনপ্রিয় জুটি ছিলেন রাজ্জাক-কবরী।

তার আসল নাম মিনা পাল৷ পিতা শ্রীকৃষ্ণ দাস পাল এবং মা শ্রীমতি লাবণ্য প্রভা পাল৷ ১৯৬৩ সালে মাত্র ১৩ বছর বয়সে নৃত্যশিল্পী হিসেবে মঞ্চে আবির্ভাব কবরীর। কবরী বিয়ে করেন চিত্ত চৌধুরীকে। সম্পর্ক বিচ্ছেদের পর ১৯৭৮ সালে তিনি বিয়ে করেন সফিউদ্দীন সরোয়ারকে। ২০০৮ সালে তাঁদেরও বিচ্ছেদ হয়ে যায়। কবরী পাঁচ সন্তানের মা।

১৯৬৪ সালে সুভাষ দত্তের সুতরাং দিয়ে চলচ্চিত্রে অভিষেক হয় কবরীর। ১৯৬৫ সালে অভিনয় করেন জলছবি ও বাহানায়, ১৯৬৮ সালে সাত ভাই চম্পা, আবির্ভাব, বাঁশরি, যে আগুনে পুড়ি। ১৯৭০ সালে দীপ নেভে নাই, দর্পচূর্ণ, কখগঘঙ, বিনিময় ছবিগুলো।

১৯৭৫ সালে সুজন সখী সিনেমা দিয়ে জনপ্রিয়তার চূড়ায় পৌছান। জনপ্রিয় ছবিগুলোর মধ্যে রয়েছে আগন্তুক, নীল আকাশের নিচে, ময়নামতি, সারেং বৌ, দেবদাস, হীরামন, চোরাবালি, পারুলের সংসার।

২০০৫ সালে আয়না নামের একটি ছবি নির্মাণের মাধ্যমে চলচ্চিত্র পরিচালক হিসেবে কাজ শুরু করেন কবরী।

আপনার মন্তব্য

আলোচিত