সিলেটটুডে ডেস্ক

০৪ আগস্ট, ২০২১ ০১:১৪

নামের মিলে বিব্রত সাদিয়া ইসলাম মৌ

বিত্তবানদের ব্ল্যাকমেইলের অভিযোগে সম্প্রতি গ্রেপ্তার কথিত মডেল মরিয়ম আখতার মৌ-এর সঙ্গে নামের মিলের কারণে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হচ্ছে বলে জানালেন জনপ্রিয় নৃত্যশিল্পী, মডেল ও অভিনেত্রী সাদিয়া ইসলাম মৌ।

মঙ্গলবার সন্ধ্যায় এমন কথা জানিয়ে তিনি বলেন, ‘ঘটনার রাত থেকেই আমি বিব্রত হচ্ছি। আমার নামের সঙ্গে মিলে গেছে এমন একজনকে পুলিশ ধরেছে। আর এতেই অনেকে আমার পরিবার, স্বজন, বন্ধুদের নিউজ লিংক পাঠাতে ছাড়েনি। অথচ তারা কিন্তু দেখছে যে এটা আমি না।

‘আমাকে হয়তো অনেকে বিষয়টি বলতে সাহস পায়নি, কিন্তু আমার পরিচিত মানুষদের অনেক বিরক্ত ও বিব্রত করেছে। তারা (পরিবার-পরিজনরা) যতই বলছে নিউজটা খুলে দেখ, এটা সাদিয়া ইসলাম মৌ না, তারপরও তারা এমন কথাও বলেছে যে, এদের তো অনেক কিছুই লুকানো থাকে।’

এসব বন্ধ করার জন্য সহকর্মী, অভিনয়শিল্পী, জুনিয়ররা সবাই ফেসবুকে লিখছেন দেখে খুবই সম্মানিত বোধ করছেন।

মৌ নামটি দেশের অনেকেরই থাকতে পারে, তাই নাম ব্যবহারের ক্ষেত্রে আরও সতর্ক হওয়ার আহ্বান জানান সাদিয়া ইসলাম মৌ।

প্রেপ্তার হওয়া দুজন নারীর পরিচয়ে মডেল-অভিনেত্রী থাকার বিষয়টি নিয়ে নানা প্রশ্ন উঠেছে। তারা আসলেই মডেল কি না তা নিয়েও বিতর্কে জড়াচ্ছেন শিল্পীরা। অভিনেত্রী-মডেল পরিচয় গণমাধ্যমে না লেখার অনুরোধ ও এসেছে সংগঠন থেকে।

মডেল কাদের বলা যাবে? জানতে চাইলে সাদিয়া ইসলাম মৌ বলেন, ‘মডেল তাদেরকে বলব যারা রেগুলার স্টেজে কাজ করছে, ফ্যাশন শো করছে, রেগুলার সম্মানি নিচ্ছে একজন মডেল হিসেবে, যখন মডেল খোঁজা হয় পোর্টফলিও দেখা হয়, ঐখানে যাদের আমরা দেখি তাদেরকে আমরা মডেল বলব।’

রোববার রাতে আটক দুই নারীর মধ্যে মৌ খানের মিডিয়ায় কাজের কোনো রেকর্ড না পাওয়া গেলেও পিয়াসা অনেকদিন আগে কাজ করেছেন বিজ্ঞাপনে।

দীর্ঘদিন মডেলিংয়ে কাজ না করেও কি একজন মডেল পরিচয় দিতে পারেন কি না জানতে চাইলে সাদিয়া ইসলাম মৌ বলেন, ‘অনেক দিন আগে কাজ করত, কিন্তু এখন করে না, তারপরও সেই মানুষ যদি নিজেকে সেই পরিচয়ে পরিচিত করতে পছন্দ করেন তাহলে তো আর কারও কিছু করার নাই।

‘কিন্তু তাকেই বুঝতে হবে যে, সে নিজের মডেল পরিচয় দেবে কি না। কিছু রেসপনসিবিলিটি কিন্তু আমাদের আর্টিস্টদেরও থাকে।

‘যত যাই বলি, আমি যদি ফাইট করে এই যুগে ফিরে না আসতাম তাহলে এখনকার বাচ্চারা আমাকে মডেল হিসেবে চিনত না। আমি যতই পরিচয় দেই ওদেরকে যে, আমি মডেল মৌ, এখনকার বাচ্চারা কিন্তু আমাকে চিনবে না। আমি এখনও মডেলিংয়ের কাজ করছি বলে এখনকার কিছু ছেলে-মেয়েরা আমাকে চেনে।

‘তাই আমার পরিচয়টাও আমার বুঝে শুনে দিতে হবে।’

মৌ জানান, তিনি খুব অল্প বয়সে মিডিয়ায় এসেছেন। প্রথমে ছিলেন নৃত্যশিল্পী। একটা-দুইটা মডেলিং করার পর দর্শকরা তাকে পছন্দ করতে শুরু করেন।

বলেন, ‘মডেলিংকে একটা প্রফেশনাল জায়গায় নিয়ে আসার পেছনে কিন্তু খুব অল্প কয়েকজনের হাত রয়েছে।’

আপনার মন্তব্য

আলোচিত