রেজা ঘটক

২১ জানুয়ারি, ২০২২ ০২:৩৪

রকস্টারের জীবন ঘিরে ‘আজব কারখানা’

২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখলাম নির্মাতা শবনম ফেরদৌসীর ডেব্যু পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র ‘আজব কারখানা’। এটি ছিল বাংলাদেশে ছবিটির প্রথম প্রিমিয়ার শো। এর আগে অবশ্য গত সপ্তাহে কলকাতার নন্দনে ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে 'এশিয়ান সিলেক্ট: নেটপ্যাক অ্যাওয়ার্ড’ বিভাগে ছবিটি প্রদর্শিত হয়েছে। ছবিটি সিনেমা-হলে রিলিজ হবার সময় আরও একটি প্রিমিয়ার শো হবে- এমনটি জানিয়েছেন নির্মাতা শবনম ফেরদৌসী।

'আজব কারখানা' ছবিতে একজন রকস্টারের জীবনকে ঘিরেই কাহিনী। যেখানে ঘটনাক্রমে এই রকস্টার রাজীব হাসান গ্রাম-বাংলার বাউল শিল্পীদের কাছাকাছি আসার সুযোগ পেয়ে জীবনের এক নতুন অর্থ খুঁজতে শুরু করেন। শিকড়ের সন্ধানে এসে এই রকস্টার আবহমান বাংলার বিভিন্ন গানের ধারা ও ঘরানার সাথে পরিচিত হয়ে নিজের জীবনে ঘটতে থাকা দ্বন্দ্ব-সংঘাত, খ্যাতি ও বিড়ম্বনার মুখোমুখি হন। ছবিতে রক মিউজিক ও ফিউশনের সংমিশ্রণে জীবনের দর্শন খুঁজতে থাকেন এই রকস্টার এবং আবহমান বাংলা গানের নানান ধারা ও ঘরানার মর্মবাণী বুঝতে চেষ্টা করেন।

ছবিতে রকস্টারের চরিত্রে অভিনয় করেছেন ভারতের অভিনেতা, নির্মাতা ও প্রযোজক পরমব্রত চট্টোপাধ্যায়। পরমের বিপরীতে অভিনয় করেছেন দিলরুবা দোয়েল ও শাবনাজ সাদিয়া ইমি। সমকালীন সময়ের গল্পে এই ছবিতে পরম একজন রকস্টার শিল্পীর ভূমিকায় তার শেকড়ের অনুসন্ধান করেন, বিশেষ করে আবহমান বাংলার ঐতিহ্যবাহী লোকগানের। খুবই ডায়নামিক ও ব্যক্তিগত জীবনে উচ্ছৃঙ্খল এই শিল্পীর জনপ্রিয়তা যখন তুঙ্গে, তখন তাকে দিয়ে একটি প্রাইভেট টেলিভিশন চ্যানেলের প্রডিউসার দোয়েল হক (দিলরুবা দোয়েল) বাংলাদেশের বাউল শিল্পীদের নিয়ে একটি ধারাবাহিক নির্মাণ শুরু করেন।

গ্রামবাংলার বিভিন্ন জায়গায় বাউলদের সাথে মিশে মিশে রাজীবের (পরম) জীবনে যে পরিবর্তন হতে থাকে, যা একসময় তাকে এক আজব সুন্দরের সন্ধান দেয়। ছবিতে মডেল শাবনাজ সাদিয়া ইমি পরমের বিপরীতে অভিনয় করেন। এছাড়া ছবিতে অন্যান্য চরিত্রে অভিনয় করেন খালিদ হাসান রুমি, হেলিম বয়াতি, দিলু বয়াতি, কিতাব আলী, ক্রিস্টিয়ানো তন্ময়, মুনতাকা অর্পণ, মাইমুনা মমো, হরিন মান্য প্রমুখ।

'আজব কারখানা' ছবিতে ৫টি মৌলিক গান ব্যবহার করা হয়েছে। এছাড়া ছবিতে জনপ্রিয় কবি হেলাল হাফিজের ৪টি কবিতাকে প্রথমবারের মতো গানে রূপায়ন করা হয়েছে। যার মধ্যে তিনটি গানের সঙ্গীতায়োজন করেছেন ভাইকিং, একটি গান করেছেন লাবিক কামাল গৌরব এবং আরেকটি ব্লুজ গান করেছেন সেভেন মিনিটস ব্যান্ড। ছবিটির ব্যাকগ্রাউন্ড মিউজিক করেছেন লাবিক কামাল গৌরব। ছবিতে ভাইকিং ও গৌরব অসাধারণ মিউজিক করেছেন। আমার খুব ভালো লেগেছে। ছবিতে পালাগান, ঘেটু গান, ভাটিয়ালী গান, লালন সঙ্গীতের পাশাপাশি জনপ্রিয় বাউল গানের ব্যবহার করা হয়েছে।

'আজব কারখানা' ছবিতে এনামুল হক সোহেল নান্দনিক সিনেমাটোগ্রাফি করেছেন। বিশেষ করে গ্রাম বাংলা, মফস্বল ও ঢাকা শহরকে অত্যন্ত চৌকশভাবে ক্যামেরায় ধারণ করেছেন সোহেল। ছবিটির সম্পাদনায় যৌথভাবে শঙ্খজিৎ বিশ্বাস ও রকিব রানা বেশ মুনশিয়ানা দেখিয়েছেন। ছবিতে সাউন্ড করেছেন অমিত কুমার দত্ত। একটি দৃশ্যে নিস্তব্ধতাকে অসামান্য দক্ষতায় ফুটিয়ে তোলা হয়েছে। ছবিতে শিল্প নির্দেশনায় রঞ্জন রাব্বানীও দারুণ নান্দনিকতার পরিচয় দিয়েছেন।

'আজব কারখানা' ছবিটি ২০১৬-২০১৭ সালে বাংলাদেশ সরকারের অনুদান সহায়তা লাভ করে। ছবিটি প্রযোজনা করেছেন নির্মাতা ও প্রযোজক সামিয়া জামান। আবহমান বাংলার গান নিয়ে নির্মাতা শবনম ফেরদৌসীর 'আজব কারখানা' এমন একটি উপস্থাপনা যেখানে দর্শক বিনোদন ও দর্শনের এক আজব মিশেলের ককটেল রসগ্রহণ করতে পারবেন। খুব শিঘ্রই 'আজব কারখানা' সিনেমা-হলে মুক্তি পাবে। দর্শক হলে গিয়ে সিনেমাটির টাটকা টেস্ট নিতে ভুলবেন না। অভিনন্দন নির্মাতা শবনম ফেরদৌসীকে। অভিনন্দন টিম আজব কারখানাকে।

আপনার মন্তব্য

আলোচিত