সিলেটটুডে ডেস্ক

১৮ মার্চ, ২০২২ ০২:৩৪

ফিল্মফেয়ার বাংলায় সেরা অভিনেত্রী জয়া আহসান

তৃতীয়বারের ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা’য় সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন বাংলাদেশের তারকা অভিনেত্রী জয়া আহসান।

বৃহস্পতিবার রাতে কলকাতার একটি পাঁচতারকা হোটেলে আয়োজিত ‘জয় ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা-২০২১’-এ জয়ার হাতে ‘ব্ল্যাক লেডি’ তুলে দেয় আয়োজকরা।

‘বিনিসুতোয়’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য এ পুরস্কার অর্জন করেন জয়া। নির্মাতা অতনু ঘোষের ‘বিনিসুতোয়’ সিনেমায় শ্রাবণী নামে এক মধ্য তিরিশের নারীর ভূমিকায় অভিনয় করেন জয়া আহসান। গত বছরের আগস্টে কলকাতায় মুক্তি পেয়েছে সিনেমাটি।

সেরা অভিনেত্রীর মনোনয়নের দৌড়ে জয়াকে লড়তে হয়েছে অপরাজিতা আঢ্য, কোয়েল মল্লিক, ঋতাভরী চক্রবর্তী, এবং রুক্সিনী মৈত্রর সঙ্গে।

এরআগে ‘বিসর্জন’ সিনেমায় অভিনয়ের জন্য ২০১৮ সালে সেরা অভিনেত্রী হিসেবে ফিল্মফেয়ার বাংলা পুরস্কার পান জয়া। পরের বছর ২০১৯ সালে ‘বিজয়া’ ও ‘রবিবার’-এর জন্য সমালোচকের বিচারে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছিলেন তিনি।

ফিল্মফেয়ার বাংলার এবারের আসরে জয়া আহসান ছাড়াও মোশাররফ করিম, গীতিকার আসিফ ইকবাল ও তরুণ গায়ক মাহতিম সাকিব মনোনয়ন পেয়েছিলেন। গীতিকার হিসেবে পুরস্কার না পেলেও টালিগঞ্জের ‘গল্প হলেও সত্যি’ সিনেমায় আসিফ ইকবালের লেখা ‘মায়ার কাঙাল’ গান গেয়ে সেরা প্লেব্যাক শিল্পী হিসেবে পুরস্কার পেয়েছেন কলকাতার গায়ক ঈশান মিত্র।

ভারতজুড়ে বিভিন্ন অঞ্চলের সিনেমার জন্য প্রতি বছর ফিল্মফেয়ার পুরস্কার দেওয়া হয়। ২০১৪ সালে বাংলা, অসমীয়া ও ওড়িয়া চলচ্চিত্রের জন্য পুরস্কার চালু করা হয়। ২০১৫ ও ২০১৬ সালে বন্ধ থাকার পর ২০১৭ সাল থেকে শুধু বাংলা সিনেমা নিয়ে চালু হয়।

আপনার মন্তব্য

আলোচিত