বিনোদন ডেস্ক

১৬ নভেম্বর, ২০২২ ১২:৩৫

প্রথমবার গ্র্যামি অ্যাওয়ার্ডে বাংলাদেশ, মনোনীত মা-মেয়ে

আরমীন মুসা দেশের একজন স্বাধীন সংগীতশিল্পী। তিনি ব্যাচেলর ডিগ্রি নিয়েছেন বার্কলি কলেজ অব মিউজিক থেকে। সেখানকার প্রাক্তন শিক্ষার্থী ও শিক্ষকদের অংশগ্রহণে তৈরি হয়েছে ‘শুরুয়াত’ নামের একটি অ্যালবাম।

এতে ১০টা গান রয়েছে। এটি ডিজিটালি প্রকাশ পেয়েছে। সেখানে ১০ নম্বর ট্র্যাকটি ‘জাগো পিয়া’। গানটি লিখেছেন নাশিদ কামাল। আর এতে সুর দিয়েছেন তার মেয়ে আরমীন।

ইন্ডিয়ান মিউজিক নিয়ে এটি মূলত আমেরিকান অ্যালবাম। অ্যালবামটি গ্র্যামি-২০২৩ এ গ্লোবাল মিউজিক বিভাগ শাখার বেস্ট গ্লোবাল মিউজিক অ্যালবামের নমিনেশন পেয়েছে।

বাংলাদেশি কোনো শিল্পীর গান রয়েছে এমন অ্যালবাম গ্র্যামিতে মনোনয়ন পাওয়ার ঘটনা এটাই প্রথম।

এ বিভাগে ৫টি অ্যালবামকে দেয়া হয়েছে মনোনয়ন। গ্র্যামির এ মনোনয়ন তালিকায় অ্যালবামের নাম শুরুয়াত ও তার নিচে বার্কলে ইন্ডিয়ান এনসাম্বল লেখা রয়েছে। এতে কোনো শিল্পীর নাম উল্লেখ করেনি গ্র্যামি।

তবে বুধবার সকালে আরমীন নিউজবাংলাকে বলেন, ‘শুরুয়াত অ্যালবামের শিল্পী- যারা বাজিয়েছেন, লিখেছেন সবাই মনোনীত।’

শুরুয়াত অ্যালবামে ওস্তাদ জাকির হোসেন, শ্রেয়া ঘোষাল, শঙ্কর মহাদেবন, বিজয় প্রকাশসহ আরও অনেক গুণী শিল্পীও রয়েছেন।

এর আগে আরমীন ‘জাগো পিয়া’ গানটি নিয়ে নিউজবাংলাকে বলেছিলেন, ‘এটা কোনো রোমান্টিক গান নয়, সুরে রয়েছে বাংলা ও ওয়েস্টার্নের মিশ্রণ। গানটা মূলত ফিলসফিক্যাল, আমার মা নাশিদ কামালের লেখা। গানে নিজেকে নিজে বলা হচ্ছে যে সামনে তাকাও, এগিয়ে যাও।’

বিশ্ব সংগীতের মর্যাদাপূর্ণ আসর গ্র্যামি। গ্র্যামি-২০২৩ এর পুরস্কার প্রদান অনুষ্ঠানটি হবে ৫ ফেব্রুয়ারি। তার আগে ১৬ নভেম্বর ঘোষণা করা হলো মনোনয়নপ্রাপ্তদের নাম।

আপনার মন্তব্য

আলোচিত