জুয়েল রাজ, লন্ডন

১৮ জানুয়ারি, ২০২৩ ০৩:৫০

ব্রিটেনে প্রদর্শিত বাংলাদেশের নাটক ‘গহনযাত্রা’

ব্রিটেনের মূলধারার মঞ্চ চিকেনশেডে গত শনিবার প্রদর্শিত হয়েছে বাংলাদেশের নাটক ‘গহনযাত্রা’।

‘গহনযাত্রা’ আখ্যান রচনা করেছেন রুবাইয়াত আহমেদ। একক অভিনয় করেছেন সৈয়দা শামছি সায়েকা এবং প্রযোজনা করেছে পদাতিক নাট্য সংসদ টিএসসি।

বাংলাদেশের একদল তরুণ নাট্যকর্মীর সঙ্গে যুক্তরাজ্যের চিকেনশেড থিয়েটারের সৃজনশীল সহযোগিতার শুরু ২০০৩ সালে এক আন্তর্জাতিক নাট্যোৎসবকে কেন্দ্র করে। এ দুই দশকে চিকেনশেড থিয়েটার একাধিক নাট্য কর্মশালা ও আলাপে অংশগ্রহণের পাশাপাশি তিনটি নাটক প্রদর্শনীর জন্য সুদীপ চক্রবর্তীকে আমন্ত্রণ করেছে। ২০১১ সালে তার নির্দেশিত ‘লালজমিন’ ও ২০১৪ সালে ‘দক্ষিণা সুন্দরী’ প্রদর্শনী হয়েছিল চিকেনশেডে এবং গত শনিবার প্রদর্শিত হয় ‘গহনযাত্রা’।

‘গহনযাত্রা’ ২০১৬ সালে ঢাকায় প্রথম প্রদর্শনীর পর বাংলাদেশ ও ভারতের বিভিন্ন অঞ্চলে প্রদর্শিত হয়েছে। বৈশ্বিক মহামারির সময়ে চীনের একটি নাট্যোৎসবে অনলাইনে প্রদর্শিত হয়েছে। এবার ভ্রমণ করল ইংল্যান্ড।

এ দীর্ঘ দুই দশকের সৃজনশীল সহযোগিতার দুই প্রান্তে আছেন দুই দেশের দু'জন উল্লেখযোগ্য নাট্যশিল্পী। বাংলাদেশের সুদীপ চক্রবর্তী এবং লন্ডনে চিকেনশেড থিয়েটারের মেথিউ লিয়নস্।

ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় সুদীপ নির্দেশিত নতুন নাটক ‘স্বর্ণবোয়াল’-এর অভিনেতাদের প্রশিক্ষণ দেওয়ার জন্য চিকেনশেড থিয়েটারের মেথিউ লিয়নস এ মাসের শেষে ঢাকা সফর করবেন।

আপনার মন্তব্য

আলোচিত