সিলেটটুডে ডেস্ক

১৬ ফেব্রুয়ারি , ২০২৩ ০১:২৭

বাপ্পী লাহিড়ীর মৃত্যুবার্ষিকী আজ, তার জনপ্রিয় যত গান

কিংবদন্তি গায়ক, সুরকার ও সংগীত পরিচালক বাপ্পি লাহিড়ীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ। ২০২২ সালের ১৬ ফেব্রুয়ারি মুম্বাইয়ের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৯ বছর।

বাপ্পি লাহিড়ীর জন্ম ১৯৫২ সালের ২৭ নভেম্বর ভারতের পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলায়। বাপ্পি লাহিড়ীর আরেক নাম অলোকেশ।

১৯৭০-৮০-এর দশকের শেষের দিকে ‘চলতে চলতে’, ‘ডিসকো ড্যান্সার’ ও ‘শারাবি’র মতো বলিউডের বেশ কয়েকটি চলচ্চিত্রে গান করার মধ্য দিয়ে জনপ্রিয়তা পান বাপ্পি লাহিড়ী। এরপর অসংখ্য হিন্দি ও বাংলা সিনেমায় গান করেছেন তিনি। ২০২০ সালে ‘বাঘি-৩’ সিনেমার ‘ভাঙ্কাস’ ছিল বলিউডে তার শেষ গান।

তিনি তার কালজয়ী গান দিয়ে তিনি অমর হয়ে থাকবেন শ্রোতাদের মাঝে। ১৯৭৫ সালে হিন্দি সিনেমা 'জখমি' দিয়ে তার গানের ক্যারিয়ার শুরু। আশির দশকে হিন্দি সিনেমার জনপ্রিয় নাম হয়ে ওঠেন তিনি। ভারতীয় সংগীতের ডিস্কো কিং বলা হয় তাকে।

তিনি বলিউডেরে 'ডিস্কো ডান্সার', 'ডান্স ডান্স', 'হিম্মতওয়ালা', 'চলতে চলতে', 'শারাবি', 'সত্যমেব জয়তে', 'কম্যান্ডো', 'শোলা অউর শবনম' সিনেমায় সুর করেছেন এবং গেয়েছেন।

তার উল্লেখযোগ্য কয়েকটি গান হলো- গোরি হ্যায় কলাইয়াঁ, ডিস্কো ডান্সার, ইয়াদ আ রাহা হ্যায় তেরা প্যায়ার, প্যায়্যার কভি কম নেহি করনা, তম্মা তম্মা, উ লা লা, তুনে মারি এন্ট্রিয়াঁ।

বাপ্পী লাহিড়ী বাংলা সিনেমায় অমর সঙ্গী, আশা ও ভালোবাসা, আমার তুমি, অমর প্রেমসহ একাধিক সিনেমাতে সুর দিয়েছেন গেয়েছেন। বাংলা গানের মধ্যে আশা ও ভালবাসা, আমার তুমি, অমর প্রেম, বালিতে তোমার নাম, তুমি আমার নয়ন গো, তুমি আমার সোনা গো, মঙ্গল দ্বীপ জ্বেলে উল্লেখযোগ্য।

আপনার মন্তব্য

আলোচিত