বিনোদন ডেস্ক

২২ জুন, ২০১৬ ০৪:০৫

‘আমাকে সবাই হটকেক বলে ডাকছে’

কলকাতার চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে এ মুহূর্তে অন্যতম আলোচিত তারকার নাম কী? উত্তরটা হলো অভিনেত্রী সোহানা সাবা। কারণ আছে, ‘ষড়রিপু’ নামের একটি ছবিতে নিজেকে বেশ আকর্ষণীয়ভাবে উপস্থাপন করেছেন তিনি। আর সে ছবিটিই এখন সেখানকার প্রেক্ষাগৃহে চলছে। প্রশংসার এ খবরে সাবা নাকি রীতিমত আনন্দে আকাশে ভাসছেন। এদিকে বিবাহ বিচ্ছেদের পর জীবনযাপনে কি কোনো প্রভাব পড়েছে সাবার? নাকি জীবনকে জীবনের মতো করে এগিয়ে নিয়ে যাচ্ছেন তিনি। এসব প্রশ্নের উত্তর নিয়েই মুখোমুখি তিনি—

কেমন কাটছে দিনকাল?

শুধু ভালো বললে ভুল হবে। আমার সময়গুলো এখন অনেক ভালো যাচ্ছে। বুঝতেই পারছি না, সময়গুলো কীভাবে পার হয়ে যাচ্ছে। আমি যেন আকাশে ভাসছি।

এ আকাশে ভাসার কারণটা কী?

ব্যাপারটা হচ্ছে, নিজের দেশের সবার কাছ থেকে যে প্রশংসা পাই, সেটা তো আলাদা একটা বিষয়। কিন্তু দেশের বাইরের মানুষ যখন প্রশংসা করে, সেটাকে অর্জনই বলতে হয়। সদ্য মুক্তিপ্রাপ্ত আমার অভিনীত ‘ষড়রিপু’ ছবি দেখে কলকাতার সবাই আমাকে হটকেক বলে ডাকছে। এ ব্যাপারটা আমার কাছে খুবই ইন্টারেস্টিং লাগছে। আমার কাছে মনে হচ্ছে, এটা অন্য রকম একটি অর্জন।

ষড়রিপু ছবিতে আপনার গ্ল্যামার উপস্থিতি প্রসঙ্গে বলুন—

ছবিটির পরিচালক আমাকে এ ছবিতে অভিনয়ের কথা বলে একটি চিত্রনাট্য পাঠিয়ে দেন। সেখানে দেখলাম দুটো অন্তরঙ্গ দৃশ্য আছে আমার জন্য। এর পর আমি কিছুটা আশ্চর্য হলাম। পরের দিন তিনি জিজ্ঞাসা করলেন, ‘চিত্রনাট্য পড়ে কেমন লেগেছে তোমার?’ আমি বললাম, আমাকে কোন চরিত্রের জন্য ভাবছেন। তিনি বলেন মূল চরিত্র! রাকা চৌধুরী। তার পর উনি বলেন, কেন তোমার পছন্দ হয়নি? তখন আমি তাকে বললাম, সেখানে তো কিছু অন্তরঙ্গ দৃশ্য আছে। তখন তিনি বলেন, ‘চিন্তা করো না।’ এর পর তাকে বিশ্বাস করে কাজ করেছি। পরে তো নিজেই নিজের আকর্ষণীয় উপস্থিতি দেখে আপ্লুত হয়ে পড়েছিলাম।

কলকাতামুখী হওয়ার বিষয়টি একটু খুলে বলুন তো?

অনেকেরই ধারণা, কলকাতার চলচ্চিত্রে এখানকার অভিনেতাদের অগ্রাধিকার নেই। কিন্তু আসলে তো বিষয়টি ভুল। আমি সবসময়ই বলতাম, এটা ভুল কথা। আমার মনে হয়, ওরা সঠিক লোকটিকে নিয়ে সঠিক চিন্তাটাই করে। ওরা যোগ্যতার মূল্য দিতে পারে। আর আমাকে যে আগ্রহ নিয়ে ওরা গ্রহণ করেছে, সেটা ভালো লেগেছে। এই সম্মানটাই আমাকে সেখানে কাজ করতে আগ্রহী করে তুলেছে। সে জায়গা থেকেই কলকাতার প্রতি আমার ঝোঁক।

শিগগিরই ওখানকার নতুন কোনো ছবিতে হাজির হচ্ছেন নাকি?

আমার হাতে এখন অনেকগুলো ছবির অফার আছে। সেগুলো নিয়ে বসেছি, কিছুদিন পর সিদ্ধান্ত নেব কোনটিতে অভিনয় করব আর করব না। তবে এমনটি আশ্বস্ত করে বলছি, যা ঘটবে তা শিগগিরই ঘটবে।

নতুন জীবন যেভাবে কাটছে...

আসলে যেমন ছিল তেমনটিই আছে। আমার ওপর কোনো ঝড়-ঝাপটা যায়নি। সবকিছুই ঠাণ্ডা আছে। আর এসব বিষয় তো জীবনেরই অংশ। তাই এসব নিয়ে আমার কোনো বাড়াবাড়ি নেই। মানুষ আমাকে প্রশ্ন করুক আর না করুক, তাতে আমার কিছু আসে যায় না। পর্দায় সোহানা সাবাকে কেমন দেখা যাচ্ছে, সেটাই আসল কথা। মানুষ যা ভাবে ভাবুক। আমার জীবন আমার কাছে, যেভাবে চাইব সেভাবেই কাটাব।

এ বোধটা কি আগেও ছিল?

হ্যাঁ, শুরু থেকেই আমি এমনভাবে চলি। আমি যখন প্রথম ছবি করলাম, তখনই বিয়ে করে ফেলি। আমি কোনো দিন কাউকে কেয়ার করিনি। জানি আমি আমার কাজ করি। দর্শক আমার কাজ দেখবে, এর বাইরে আর কিছু দেখার প্রয়োজন তাদের আছে বলে মনে করি না। আমার জীবনে যা ঘটেছে, সেটা একান্তই আমার।

ঈদ পরিকল্পনা...

ঈদ বাসায় কাটাব। ৩৬৫ দিনই আমাকে নতুন জামা পরতে হয়, তাই ঈদের দিন নতুন জামা পরতে লজ্জা লাগে। আমার সন্তান নতুন জামা পরে ঘুরে বেড়াবে, সেটাই শুধু দেখব।
সূত্র : বণিক বার্তা

আপনার মন্তব্য

আলোচিত