বিনোদন ডেস্ক

২৫ মার্চ, ২০১৫ ১২:৩৩

ক্যান্সার এড়াতে ডিম্বাশয় বাদ দিলেন অ্যাঞ্জেলিনা জোলি

আবারও খবরের শিরোনামে হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। দু বছর আগে প্রতিরোধমূলক অস্ত্রোপচারের মাধ্যমে বক্ষজোড়া শরীর থেকে বাদ দিয়ে সাড়া ফেলেছিলেন তিনি। এবার এমনই আরেকটি অস্ত্রোপচার করিয়ে নিজের ডিম্বাশয় ও ফ্যালোপিয়ান টিউবও বাদ দিলেন এই হলিউড অভিনেত্রী।

মার্কিন সংবাদপত্র নিউ ইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাতকারে ৩৯ বছরের অভিনেত্রী জানিয়েছেন, তাঁর মা ও দিদিমা ক্যান্সার রোগে মারা গিয়েছেন। তাঁর শরীরেও ওই রোগের ‘বিআিরসিএ১’ জিন রয়েছে। যা তাঁকে প্রায়ই মনে করিয়ে দেয় যে, তিনিও যে কোনও সময় বক্ষ বা ডিম্বাশয়ের ক্যান্সারে আক্রান্ত হতে পারেন। সেই ভাবনা থেকেই শরীরের এই অংশগুলিকে প্রিভেন্টিভ সার্জারি বা প্রতিরোধমূলক অস্ত্রোপচার করে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি।

জোলি জানিয়েছেন, চিকিত্সকদের মতে তাঁর ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ছিল ৮৭ শতাংশ এবং ডিম্বাশয় ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ছিল ৫০ শতাংশ। অস্ত্রোপচারের মাধ্যমে ডিম্বাশয় ও ফ্যালোপিয়ান টিউব বাদ দেওয়ার পর জোলি বলেছেন, ‘দীর্ঘদিন ধরেই এই কাজটি করার ভাবনাচিন্তা করছিলাম।’ নিজেই স্বীকার করেছেন, ডিম্বাশয় বাদ দেওয়ার চাইতে বক্ষজোড়া বাদ দেওয়া বেশি জটিল। তবে, ডিম্বাশয় চলে গেলে একজন নারী নির্দিষ্ট সময়ের আগেই মেনোপজ বা রজোবন্ধে পৌঁছে যান। অভিনেত্রী বলেছেন, পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে তাঁর এখনও কিছুটা সময় লাগবে।

ওই পত্রিকাকে জোলি জানিয়েছেন, দু-সপ্তাহ আগে পারবারিক চিকিত্সকের একটি ফোন পান তিনি। রক্ত-পরীক্ষা করতে দিয়েছিলেন, তারই ফলাফল জানাতে ফোন করেছিলেন ওই চিকিত্সক। জোলি বলেছেন, ‘তিনি আমাকে জানলেন যে আমার রক্তে  “সিএ-১২৫” প্রোটিন (যা ডিম্বাশয়ের ক্যানসার নির্ধারণে সাহায্য করে থাকে) স্বাভাবিক রয়েছে। আমি স্বস্তিবোধ করি। কিন্তু, উনি আরও জানান যে বাকি আরও কিছু ফলাফল ইতিবাচক ছিল না। তিনি আশঙ্কা করছিলেন, সেটা ক্যানসারের প্রাথমিক পর্যায় হলেও হতে পারে।’ জোলি জানান, এরপরই তিনি স্বামী হলিউড সুপারস্টার ব্র্যাড পিটকে ফোন করে এই অস্ত্রোপচারের ইচ্ছার কথা জানান।

ব্র্যাড পিটকে বিয়ে করে এখন সুখেই দাম্পত্য-জীবন কাটাচ্ছেন বলেও জানালেন এই অভিনেত্রী। ‘ব্র্যাঞ্জেলিনা’ দম্পতির (এই নামেই তারকা-জুটিকে ডাকা হয় মার্কিন মুলুকে) তিন ঔরসজাত সন্তান এবং আরও তিন দত্তক-সন্তান রয়েছে। জোলি জানিয়েছেন, তিনি দীর্ঘদিন বেঁচে থেকে সন্তানদের ভরা সংসার দেখতে চান। বর্তমানে অভিনয় ছাড়াও পরিচালনা, প্রযোজনা করেন জোলি। পাশাপাশি, রাষ্ট্রসংঘের শুভেচ্ছা দূত হিসেবে বিশ্বব্যাপী বিভিন্ন সমাজসেবামূলক কর্মকাণ্ডেও নিযুক্ত থাকেন অ্যাঞ্জেলিনা। তিনি মনে করিয়ে দিলেন, তাঁর মায়ের কর্কটরোগ ধরা পড়েছিল ৪৯ বছর বয়সে। তাই তার ১০ বছর আগেই তিনি সেই রাস্তা বন্ধ করে দিলেন।

আপনার মন্তব্য

আলোচিত