নিজস্ব প্রতিবেদক

১২ সেপ্টেম্বর, ২০১৬ ১২:৪০

ভাটির পুরুষের মৃত্যুবার্ষিকী আজ

ভাটির পুরুষ বাউল শাহ আবদুল করিমের সপ্তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর এই সম্রাট দেহ ত্যাগ করেন। তার জন্মস্থানে নানা ভাবে পালিত হবে দিনটি। বাউল সম্রাট ১৯১৬ সালে সিলেটে সুনামগঞ্জের দিরাই উপজেলার জন্মগ্রহণ করেন এই বাউল সম্রাট। 

ভাটি অঞ্চলের মানুষের জীবনের সুখ প্রেম-ভালোবাসার পাশাপাশি তার গান কথা বলে সকল অন্যায়,অবিচার,কুসংস্কার আর সাম্প্রদায়িকতার বিরূদ্ধে। তিনি তার গানের অনুপ্রেরনা পেয়েছেন প্রখ্যাত বাউল সম্রাট ফকির লালন শাহ, পুঞ্জু শাহ এবং দুদ্দু শাহ এর দর্শন থেকে। যদিও দারিদ্র তাকে বাধ্য করে কৃষিকাজে তার শ্রম ব্যয় করতে কিন্তু কোন কিছু তাকে গান সৃষ্টি করা থেকে বিরত রাখতে পারেনি।

তাঁর গান বাংলাদেশের লোকসঙ্গীতের আঙিনা ছাড়িয়ে পৌঁছে গেছে দেশের বাইরেও। তার গানে যেমন ছিল আনন্দ তেমনি ছিল জীবন সংগ্রামের প্রেরণা। আর এ কারণেই তাকে দেওয়া হয়েছে ‘বাউল সম্রাটের’ মর্যাদা।

 বাংলা একাডেমীর উদ্যোগে তাঁর ১০টি গান ইংরেজিতে অনূদিত হয়েছে। কিশোর বয়স থেকে গান লিখলেও কয়েক বছর আগেও এসব গান শুধুমাত্র ভাটি অঞ্চলের মানুষের কাছেই জনপ্রিয় ছিল। তার মৃত্যুর কয়েক বছর আগে বেশ কয়েকজন শিল্পী বাউল শাহ আব্দুল করিমের গানগুলো নতুন করে গেয়ে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করলে তিনি দেশব্যাপী পরিচিতি লাভ করেন।

আপনার মন্তব্য

আলোচিত