বিনোদন ডেক্স

১১ নভেম্বর, ২০১৬ ২২:৫২

কলকাতা চলচ্চিত্র উৎসবে অমিতাভ-শাহরুখের চমক

কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে আজ (১১ নভেম্বর) শুক্রবার বিকেলে প্রদীপ জ্বালিয়ে ২২তম কলকাতা চলচ্চিত্র উৎসবের সূচনা করেছেন অভিনেতা অমিতাভ বচ্চন। এ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থেকে বাংলায় কথা বলে সবাইকে চমকে দিলেন বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন এবং বলিউডের বাদশা শাহরুখ খান।

অনুষ্ঠানে অমিতাভ বিশুদ্ধ বাংলায় বলেন, “আমি গর্বিত আমার মা বাংলায় জন্ম নিয়েছেন। এই বাংলাতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটি উড়ালপুলের নাম রেখেছেন ‘মা’। এটাই আমার গর্ব। কারণ, আমি আজ এমন একটা রাজ্যে এসেছি যেখানে মায়ের নামেও রাস্তা হয়। এ ছাড়া পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী একজন নারী। যেটা অবশ্যই গর্বের।” এদিন অমিতাভ বলেন, ‘আমি আজ পিছিয়ে পড়া মেয়েদের কথাই বলতে এসেছি।’ নিজের বিভিন্ন ছবিতে নারীরা অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে মাথা তুলে দাঁড়িয়ে প্রতিবাদের ভাষা জোগাচ্ছেন বলেও উল্লেখ করেন বিগ বি। এ ছাড়া বর্তমান ভারতে কেন্দ্রীয় সরকার ‘বেটি বাঁচাও বেটি পড়াও’-এর মতো প্রকল্প চালু করেছে এবং মমতা বন্দ্যোপাধ্যায় কন্যাশ্রীর মতো প্রকল্প চালু করেছেন, যা নারীদের অধিকার ও ভবিষ্যৎ সুরক্ষা শক্তিশালী হবে বলে উল্লেখ করেন তিনি।

শাহরুখ খানও অমিতাভের পাশাপাশি বাংলায় বক্তব্য রাখেন। তিনি অনুষ্ঠানের শুরুতেই বলেন, ‘বাংলায় এসেছি, তাই বাংলায় কথা না বললে কি চলে।’ তিনি বলেন, ‘কলকাতা আমার প্রাণের শহর। কলকাতায় ফিল্ম ফেস্টিভ্যাল আমার প্রাণের উৎসব। আমি আশা করি, আবার এই উৎসব অন্যবারের মতো এবারও সফল হবে।’ শাহরুখ ধন্যবাদ জানান কলকাতার মানুষকে এবং পশ্চিমবাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে।

এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন অভিনয়শিল্পী জয়া বচ্চন, পরিণীতি চোপড়া, সঞ্জয় দত্ত, কাজল, টলিউড পরিচালক গৌতম ঘোষ, হরনাথ চক্রবর্তী, অভিনেতা রঞ্জিত মল্লিক, দেব, ঋতুপর্ণা সেনগুপ্ত, কোয়েল মল্লিক, নুসরত জাহান, মিমি চক্রবর্তী, মমতাশঙ্কর। এ ছাড়া উপস্থিত ছিলেন পশ্চিমবাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ তাঁর মন্ত্রিসভার সদস্যরা।

উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধনী ছবি হিসেবে দেখানো হয় গার্গী রায়চৌধুরী ও টোটা রায়চৌধুরী অভিনীত এবং সুদেষ্ণা রায় ও অভিজিৎ গুহ পরিচালিত বাংলা ছবি ‘বেঁচে থাকার গান’। এবার কলকাতা চলচ্চিত্র উৎসবে মোট ৬৫টি দেশের ১৫৬টি ছবি দেখানো হবে। এই উৎসবের অন্যতম আকর্ষণ থাকছে নারী পরিচালকদের ছবির আন্তর্জাতিক প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় ১৩টি দেশের ১৫টি ছবি অংশ নিচ্ছে। যার মধ্যে একমাত্র ভারতীয় ছবি হিসেবে রয়েছে মহুয়া চক্রবর্তী পরিচালিত বাংলা ছবি ‘তাঞ্জিল’।

এ বছর কলকাতা চলচ্চিত্র উৎসবের ফোকাসে থাকছে চীন। আগামী ১৮ নভেম্বর পর্যন্ত মোট আটদিন ধরে চলবে এই কলকাতা চলচ্চিত্র উৎসব। দেখানো হবে ভারত ছাড়াও বাংলাদেশ, ফ্রান্স, জার্মানি, চীন, শ্রীলঙ্কা, ব্রাজিল, গ্রিসসহ বিভিন্ন দেশের ছবি। কলকাতার নন্দন, রবীন্দ্রসদন, শিশির মঞ্চ, স্টার, প্যারাডাইস, নবীনা, মিত্রাসহ মোট ১৩টি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হবে ছবি।

আপনার মন্তব্য

আলোচিত