সিলেটটুডে বিনোদন ডেস্ক

২২ ডিসেম্বর, ২০১৭ ১১:৪১

সংগীতশিল্পী জটিলেশ্বর মুখোপাধ্যায়ের জীবনাবসান

বিশিষ্ট সংগীতশিল্পী জটিলেশ্বর মুখোপাধ্যায় বৃহস্পতিবার দুপুরে মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩।

মৃত্যুর কয়েকদিন আগে শ্বাসকষ্টজনিত সমস্যা ও কিডনির সমস্যা নিয়ে কলকাতার বাইপাসের পাশে একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) দুপুর ২টা ২৫ মিনিট নাগাদ মারা যান তিনি।

লেখক ও গায়ক এই শিল্পীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, জটিলেশ্বর মুখোপাধ্যায়ের প্রয়াণে সংগীতজগতের অপূরণীয় ক্ষতি হয়ে গেল। প্রয়াত শিল্পীর পরিবারের সদস্য এবং প্রিয়জনদের সমবেদনা জানান তিনি।

১৯৩৪ সালে পশ্চিমবঙ্গের হুগলি জেলার চুঁচুড়ায় জন্ম হয় জটিলেশ্বর মুখোপাধ্যায়ের। কিংবদন্তি শিল্পী সতীন্দ্রনাথ মুখোপাধ্যায়ের কাছে ১০ বছরেরও বেশি সময় ধরে সংগীতের তালিম নেন তিনি। এরপর চিন্ময় লাহিড়ী ও সুধীর দাশগুপ্তের কাছেও সংগীত শিক্ষা নেন জটিলেশ্বর মুখোপাধ্যায়। ১৯৬৩ সালে ‘রঙিন ফুল’ গানের মাধ্যমে সংগীতজগতে পদার্পণ ঘটে তাঁর। তাঁর প্রথম লেখা গান ‘বন্ধু আমার চোখে’। ১৯৬৮ সালে গানটি নিজের কণ্ঠে গান তিনি।

জটিলেশ্বর মুখোপাধ্যায়ের অমর সৃষ্টির মধ্যে উল্লেখযোগ্য, ‘বধুয়া আমার চোখে জল এনেছে’, ‘এ কোন সকাল রাতের চেয়ে অন্ধকার’। প্রায় ১৩০০-র মতো গানের স্রষ্টা জটিলেশ্বর মুখোপাধ্যায়। বাংলা গানের পাশাপাশি বাংলা গানের সুর ও ভাষা নিয়েও গবেষণা করেছিলেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত