সিলেটটুডে ডেস্ক

০৪ ডিসেম্বর, ২০১৯ ২১:৫৩

চলচ্চিত্রকার তারেক মাসুদের গ্রন্থ ‘চলচ্চিত্রকথা’র প্রকাশনা শুক্রবার

চলচ্চিত্রকার তারেক মাসুদের ৬৩তম জন্মদিন উদযাপন উপলক্ষে তারেক মাসুদের বক্তৃতা ও সাক্ষাৎকারগ্রন্থ ‘চলচ্চিত্র কথা’ এর প্রকাশ করা হচ্ছে শুক্রবার। এছাড়াও আয়োজন করা হচ্ছে ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৯’ এবং অনুষ্ঠান।

শুক্রবার (৬ ডিসেম্বর) বিকাল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে বইয়ের প্রকাশনা ও বক্তৃতা অনুষ্ঠিত হবে। বিকাল ৫টায় প্রদর্শিত হবে তারেক মাসুদ নির্মিত প্রামাণ্যচলচ্চিত্র ‘আদম সুরত’। সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে ‘চলচ্চিত্র কথা’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান এবং সন্ধ্যা সাড়ে ছয়টায় হবে ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৯’।

তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি'র উদ্যোগে অনুষ্ঠানটি আয়োজন করেতে সহযোগিতায় থাকবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৯ এর বিষয় ‘রাজনৈতিক ইসলাম এবং পশ্চিমা সেকুলারতন্ত্রের বাইরে: তারেক মাসুদের শিল্প ও সাধনা’। তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৯ এর বক্তা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান, চলচ্চিত্র গবেষক, লেখক ও অধ্যাপক আ আল মামুন।

‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা২০১৯’ এবং ‘চলচ্চিত্রকথা’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে আলোচনায় অংশগ্রহণ করবেন তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের সমন্বয়ক নাহিদ মাসুদ, ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি  চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন, ‘চলচ্চিত্রকথা’ গ্রন্থটির প্রকাশক প্রকাশনা প্রতিষ্ঠান কথাপ্রকাশের কর্ণধার জসিম উদ্দিন এবং চলচ্চিত্র নির্মাতা প্রসূন রহমান। এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট চলচ্চিত্র গবেষক ও লেখক অনুপম হায়াৎ এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের সদস্য বিশিষ্ট মানবাধিকারকর্মী খুশি কবির।

উল্লেখ্য যে, তারেক মাসুদের বক্তৃতা ও সাক্ষাৎকারগ্রন্থ ‘চলচ্চিত্রকথা’র সংকলক ও সম্পাদক হলেন ক্যাথরিন মাসুদ, প্রসূন রহমান ও বেলায়াত হোসেন মামুন। এছাড়া ‘চলচ্চিত্রকথা’য় গৃহীত সাক্ষাৎকারসমূহের সাক্ষাৎকার গ্রহণকারী বিশিষ্ট চলচ্চিত্রকর্মী ও সাংবাদিকগণও অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। অনুষ্ঠানটি সকলের জন্য উন্মুক্ত থাকবে।

আপনার মন্তব্য

আলোচিত