সিলেটটুডে ডেস্ক

১৬ আগস্ট, ২০২১ ০২:২৯

‘রক্তপাত এড়াতে’ দেশ ছাড়ার কথা জানালেন আফগান প্রেসিডেন্ট

দেশ ছাড়ার পর আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি বলেছেন, রক্তপাত এড়াতে তিনি দেশ ছেড়েছেন। রোববার এক ফেসবুক পোস্টে দেওয়া এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

বার্তা সংস্থা এএফপির খবরে এ কথা জানানো হয়। আশরাফ গনি বলেন, ‘তালেবান জিতেছে... সম্পদ, সম্মান এবং নিজ দেশের জনগণকে রক্ষার দায়িত্ব এখন তাদের।’ তবে তিনি এখন কোথায় আছেন, তা উল্লেখ করেননি আশরাফ গনি।
 
তালেবান বাহিনী রাজধানী কাবুল ঘিরে ফেলার পর শহরে ঢোকা শুরু করে। একপর্যায়ে আশরাফ গনির দেশ ছাড়ার খবর গণমাধ্যমে আসে। বিভিন্ন সংবাদমাধ্যম জানায়, আশরাফ গনি তাজিকিস্তানের উদ্দেশে রওনা হয়েছেন।

এ বিষয়ে আফগান প্রেসিডেন্ট দপ্তরের সঙ্গে যোগাযোগ করা হলে বলা হয়, নিরাপত্তার খাতিরে তারা প্রেসিডেন্ট কী করছেন বা কোথায় আছেন, সে বিষয়ে কিছু বলতে চান না।

আশরাফ গনিকে আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হিসেবে উল্লেখ করেছেন আফগান শান্তি প্রক্রিয়ার অন্যতম আলোচক হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকনসিলিয়েশনের চেয়ারম্যান আবদুল্লাহ আবদুল্লাহ। নিজের ফেসবুক পেজে এক ভিডিও পোস্টে তিনি বলেন, ‘আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট দেশ ছেড়েছেন...তিনি জাতিকে ফেলে গেছেন। সৃষ্টিকর্তা তাকে জবাবদিহি করবেন।’

তালেবানের দুজন জ্যেষ্ঠ কমান্ডার দাবি করেছেন, কাবুলে প্রেসিডেনশিয়াল প্যালেস দখল করেছেন তারা। কাবুলে অবস্থানরত ওই দুজন কমান্ডার রয়টার্সকে বলেন, এই প্যালেস এখন পুরোপুরি তালেবানের নিয়ন্ত্রণে। যদিও সরকারি কোনো সূত্র থেকে এই দাবির সত্যতা নিশ্চিত হওয়া যায়নি।

আপনার মন্তব্য

আলোচিত