আন্তর্জাতিক ডেস্ক

২১ আগস্ট, ২০২১ ১৬:৪৯

ভারতে ডিএনএ টিকার জরুরি ব্যবহারের অনুমোদন

বিশ্বের প্রথম দেশ হিসেবে কোভিড-১৯ মোকাবেলায় জরুরি ভিত্তিতে ডিএনএ টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে ভারতের ওষুধ নিয়ন্ত্রণ বিভাগ।

টিকা নির্মাতা প্রতিষ্ঠান ক্যাডিলা হেলথকেয়ারের একটি অন্তর্বর্তীকালীন গবেষণায় বলা হয়েছে, জাইকভ-ডি (ZyCoV-D) টিকার তিন ডোজ ৬৬ শতাংশ মানুষের মধ্যে লক্ষণীয় রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করেছে।

সংস্থাটি প্রতিবছর ১২০ মিলিয়ন ডোজ টিকা উৎপাদনের পরিকল্পনা হাতে নিয়েছে। এর আগে উদ্ভাবিত ডিএনএ টিকাগুলো পশুর শরীরে ভালো কাজ করলেও, মানুষের শরীরে করেনি।

ভারতে এ পর্যন্ত অনুমোদিত তিনটি টিকা কোভশিল্ড, কোভ্যাক্সিন এবং স্পুটনিক ভি-এর মোট ৫৭০ মিলিয়ন ডোজ দেওয়া হয়েছে। জানুয়ারির শুরু থেকে এখন পর্যন্ত প্রাপ্ত বয়স্কদের ১৩ শতাংশকে সম্পূর্ণরূপে এবং ৪৭ শতাংশকে অন্তত এক ডোজ টিকা দেওয়া হয়েছে দেশটিতে।

৫০টিরও বেশি কেন্দ্রে ২৮ হাজার স্বেচ্ছাসেবীর সহযোগিতায় জাইকভ-ডি টিকার ক্লিনিকাল ট্রায়াল চালানো হয়েছে বলে জানিয়েছে ক্যাডিলা হেলথকেয়ার। এটি টিকা উৎপাদনে ভারতের সবচেয়ে বড় ক্লিনিকাল ট্রায়াল বলে দাবি করে প্রতিষ্ঠানটি।

১২ থেকে ১৮ বছর বয়সী এক হাজার মানুষের শরীরে এই টিকা পরীক্ষা করা হয় এবং ফলাফলও আসে বেশ সন্তোষজনক।

ভারতে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের সর্বোচ্চ পর্যায়ে জাইকভ-ডি টিকার তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালটি চালানো হয়েছিল। তাই টিকা উদ্ভাবক প্রতিষ্ঠান ধারণা করছে, এই টিকা ভাইরাসের নতুন ধরন, বিশেষ করে ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধেও ভালো কাজ করবে।

এটি কোভিড -১৯ এর বিরুদ্ধে বিশ্বের প্রথম ডিএনএ টিকা।

মার্কিন যুক্তরাষ্ট্রে অনুমোদিত বেশ কয়েকটি ডিএনএ টিকা আছে। তবে সেগুলো শুধু পশুর শরীরেই কার্যকর।

যা হোক, যুক্তরাষ্ট্রে মানুষের শরীরে এ পর্যন্ত ১৬০টিরও বেশি ডিএনএ টিকার ক্লিনিকাল ট্রায়াল চালানো হয়েছে। সেগুলোর বেশিরভাগই বিদ্যমান ক্যান্সার চিকিৎসায় এবং এক-তৃতীয়াংশ টিকা এইচআইভি চিকিৎসার ক্ষেত্রে কার্যকর বলে প্রমাণিত হয়।

এছাড়া, জাইকোভ-ডি ভারতের প্রথম সুচ-মুক্ত টিকা। অর্থাৎ সুইয়ের ব্যবহার ছাড়াই এই টিকা মানদেহে পুশ করা সম্ভব।

বৈজ্ঞানিকরা বলছেন, এই টিকার দাম যথেষ্ট কম এবং এটি ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়ও সংরক্ষণ করা সম্ভব। তাই এটি পরিবহন ও সংরক্ষণ বেশ সহজ হবে বলে দাবি করেছে টিকা নির্মাতা প্রতিষ্ঠান।

তবে, করোনা ভাইরাসের অন্যসব টিকার মত জাইকভ-ডি দুই ডোজে সম্পূর্ণভাবে সুরক্ষা নিশ্চিত করবে না। এর জন্য প্রয়োজন তিন ডোজ। টিকা নির্মাতা প্রতিষ্ঠান ক্যালিডা হেলথকেয়ার বলেছে, তারা দুই ডোজের কার্যকারিতার মূল্যায়ন ইতোমধ্যে শুরু করেছে।

আপনার মন্তব্য

আলোচিত