সিলেটটুডে ডেস্ক:

৩০ আগস্ট, ২০২১ ২১:৪০

আফগানিস্তানে ফিরলেন লাদেনের দেহরক্ষী

দীর্ঘদিন পর আফগানিস্তানে ফিরলেন জঙ্গি সংগঠন আল কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের একসময়ের বিশ্বস্ত অনুচর ডা. আমিন উল হক। তালেবান পুনরায় ক্ষমতায় ফেরার পরই তিনি ফিরেছেন নানগারহার প্রদেশে।

আফগানিস্তানের এক স্থানীয় সাংবাদিক তার টুইটারে লেখেন, ‘তালিবান আফগানিস্তানের দখল নেওয়ার পর দেশে ফিরলেন আল কায়দার বড় নেতা আমিন উল হক।’

এছাড়াও টুইটারে লাদেনের ঘনিষ্ঠ সহযোগী আমিন উল হকের ফিরে আসার ভিডিও পোস্ট করেন। ভিডিওতে দেখা যায় তিনি গাড়িতে উঠে দেশের বাড়িতে ফিরছেন। আফগানিস্তানের নানগরহর প্রদেশে আমিনের বাড়ি।

তোরা বোরার যুদ্ধে যখন ব্রিটিশ আর আমেরিকার সেনাদের হাত থেকে বাঁচতে গা ঢাকা দিয়েছিলেন লাদেন, তখন এই আমিনই ছিলেন আল কায়দার তৎকালীন প্রধান ওসামা বিন লাদেনের দেহরক্ষী। তারই নেতৃত্বে লাদেনকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল নিরাপদ আশ্রয়ে।

তোরা বোরার যুদ্ধ হয়েছিল ২০০১ সালে। তার দশ বছর পর পাকিস্তানের অ্যাবটাবাদে আমেরিকার সেনাবাহিনীর গুলিতে নিহত হন ওসামা। সেই ঘটনার পর থেকে নানগরহরে আর দেখা যায়নি আমিনকে। আবার তিনি যখন আফগানিস্তানে ফিরলেন, তখন আফগানিস্তান পুরোপুরি তালিবানের হাতে। ফলে প্রশ্ন উঠেছে এই প্রত্যাবর্তন কি নেহাৎ সমাপন, না কি পরিকল্পনা করেই এই সময়ে দেশে ফিরলেন লাদেনের অনুচর তথা আল কায়দার শীর্ষ নেতা আমিন।

আপনার মন্তব্য

আলোচিত