সিলেটটুডে ডেস্ক

০৩ সেপ্টেম্বর, ২০২১ ০৩:২৯

তালেবান সরকারে থাকছেন না নারী, প্রতিবাদে বিক্ষোভ

দুই সপ্তাহের বেশি সময় ধরে সরকারবিহীন অবস্থায় থাকার পর অবশেষে নতুন সরকার আসতে যাচ্ছে আফগানিস্তানে। গত ১৫ আগস্ট উগ্রবাদী গোষ্ঠী তালেবানদের হাতে কাবুল পতনের পর শুক্রবার নতুন মন্ত্রিসভা ঘোষণা করার কথা রয়েছে।

নতুন সরকার গঠনের সবধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে তালেবানরা, এমনটাই জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

এদিকে, তালেবানের মন্ত্রিসভায় কোনো নারী স্থান পাবেন না বলে বিবিসিকে জানিয়েছেন তালেবানের জ্যেষ্ঠ নেতা শের মুহাম্মদ আব্বাস স্টানেকজাই। এর প্রতিবাদে প্রায় ৫০ জন নারী হেরাতের রাস্তায় বিক্ষোভ করেছেন। এ সময় তারা শিক্ষা, কাজ করার অধিকার ও নিরাপত্তার দাবিতে সোচ্চার হন।

এর আগে তালেবানের পক্ষ থেকে সরকারে নারীদের রাখার বিষয়ে আহ্বান জানান হয়।

মানবাধিকার রক্ষা ও ইসলামি শরিয়া অনুযায়ী নারীদের স্বাধীনতা নিশ্চিত করে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করার প্রতিশ্রুতি দিয়েছে তালেবান। এরইমধ্যে সব সরকারি কর্মীদের কাজে ফেরার আহ্বান জানিয়েছে তালেবান। সংগঠনটির তরফ থেকে সাধারণ ক্ষমাও ঘোষণা করা হয়েছে।

ওদিকে, দেশটিতে খাদ্যের দাম অন্তত ৫০ শতাংশ বেড়ে গেছে এবং তা আরও বাড়তে পারে। আর আগামী মাসের মধ্যেই দেশটিতে তীব্র খাদ্য সংকট দেখা দিতে পারে বলে আশঙ্কা করছে জাতিসংঘ। আফগানিস্তানে আন্তর্জাতিক সহায়তা বন্ধ রয়েছে। সরকারি চাকরিজীবীরা বেতন পাননি বলেও গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে।

নতুন তালেবান সরকারের জন্য এমন সংকটময় পরিস্থিতি মোকাবেলা করা বেশ কঠিন হবে বলে ধারণা করা হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত