আন্তর্জাতিক ডেস্ক

১৬ সেপ্টেম্বর, ২০২১ ১৩:৫৪

পালিয়ে পাকিস্তানে আশ্রয় নিলেন আফগান নারী ফুটবলাররা

তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা দখলের পর নিরাপত্তা ঝুঁকিতে ছিলেন দেশটির নারী ক্রীড়াবিদরা। অনেকে পালিয়েছেন দেশ ছেড়ে। এবার সীমান্ত অতিক্রম করে পাশের দেশ পাকিস্তানে আশ্রয় নিলেন আফগান নারী ফুটবলাররা। তাদের মধ্যে অনেকেই বয়স ভিত্তিক ফুটবল দলের খেলোয়াড়।

নারী অধিকার বিষয়ে তালেবানদের কঠোর ব্যবস্থার ঘোষণার পর থেকে ভয়ে আত্মগোপনে ছিলেন এসব নারীরা। ভয়ে গত মাসে কাবুল ছেড়েছিলেন আফগান নারী জাতীয় ফুটবলাররা। তবে বয়স ভিত্তিক দলের সদস্য পাসপোর্ট ও অন্যান্য নথি সমস্যার কারণে পালিয়ে যেতে পারেননি।

দাতব্য সংস্থা ‘ফুটবল ফর পিস’-এর সুপারিশে পাকিস্তানে আশ্রয় নেওয়া ৩২ ফুটবলার ও তাদের পরিবার ভিসা পেয়েছে।

পাকিস্তান ফুটবল ফেডারেশনের এক কর্মকর্তা জানিয়েছেন, মোট ৮১ জনের একটি দল পাকিস্তানে আশ্রয় নিয়েছে। লাহোরের পূর্ব শহরে অবস্থিত ফেডারেশনে তাদের থাকা-খাওয়ার ব্যবস্থা করা হবে।’

তার মধ্যে পালিয়ে আসার আরও ৩৪ জন পাকিস্তানে পৌঁছেছেন বলেও জানান তিনি।

ওই কর্মকর্তা আরও জানান, আশ্রয় নেওয়া ফুটবলাররা ৩০ দিন পর্যন্ত কড়া নিরাপত্তা বেষ্টনীতে থাকবেন। এরপর তৃতীয় কোনো দেশে আশ্রয়ের জন্য আবেদন করবেন।

ব্রিটিশ গণমাধ্যম ইন্ডিপেনডেন্ট সম্প্রতি জানিয়েছে, ওই খেলোয়াড়রা তাড়াতাড়ি পাকিস্তানে প্রবেশের জন্য দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে লিখিত অনুমতি প্রার্থনা করেন।

আবেদনপত্রে জানানো হয়, নারী ফুটবলাররা তালেবানদের কাছ থেকে মৃত্যুর হুমকি পেয়েছেন।

এক মাস আগে পতন হয় কাবুলের। এরপর মৃত্যু ভয়ে শঙ্কিত হয়ে ওঠেন আফগান নারী ফুটবলাররা। তালেবানরা ক্ষমতায় আসার পর আফগানিস্তান জাতীয় দলের অধিনায়ক খালিদা পোপাল সামাজিক যোগাযোগ মাধ্যম থেকেও তাদের খেলার ছবি মুছে ফেলেন। এমনকি নতুন শাসনে নিজেদের সুরক্ষার জন্য জার্সিও পুড়ে ফেলেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত