আন্তর্জাতিক ডেস্ক

১৬ সেপ্টেম্বর, ২০২১ ১৫:০২

তালেবানকে সহযোগিতার আহ্বান ইমরান খানের

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, আফগানিস্তান নিয়ন্ত্রণের বদলে উৎসাহ দেয়া উচিত বিদেশি শক্তিগুলোর। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) ইসলামাবাদের বানি গালায় ব্যক্তিগত বাসভবনে মার্কিন গণমাধ্যম সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেন ইমরান খান।

তিনি বলেন, নারী অধিকার রক্ষা ও চলমান পরিস্থিতি মোকাবিলায় আফগানিস্তানকে ব্যাপকভাবে প্রেরণা যোগানো উচিত। এ মুহূর্তে আন্তর্জাতিক মহলের সহায়তা ছাড়া চলমান সংকট নিরসন করতে পারবে না তারা। তালেবানের দখলের একমাস পূর্ণ হলেও এখনও শপথ নিতে পারেনি নতুন মন্ত্রিপরিষদ। সেইসঙ্গে ভয়াবহ মানবিক সংকট তৈরি হয়েছে দেশটিতে। জাতিসংঘ বলছে, জরুরি খাদ্য সংকটে ভুগছেন প্রায় ৪০ লাখ মানুষ।

ইমরান খান বলেন, দীর্ঘ ৪০ বছর পর আফগানিস্তানে শান্তি ফেরার সুযোগ তৈরি হয়েছে। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে স্থিতিশীলতার জন্য ভালো উপায় তালেবানের সঙ্গে সম্পৃক্ত হওয়া। নারীদের অধিকার ও অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের মতো ইস্যুতে তাদের উৎসাহিত করা। এ জন্য তালেবানকে বিশ্বের পরাশক্তিধর দেশগুলোর সময় দেওয়া উচিত। ওদের সহায়তা করা দরকার। ওরা এখন এদিকে চেয়ে আছে।

যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পর গত ১৫ আগস্ট কাবুল দখলের মধ্য দিয়ে গোটা দেশ নিয়ন্ত্রণে নেয় তালেবান। এরপর প্রথমবারের মতো কোনো আন্তর্জাতিক সংবাদমাধ্যমে কথা বললেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

আপনার মন্তব্য

আলোচিত