ইন্টারন্যাশনাল ডেস্ক

২৬ ডিসেম্বর, ২০১৫ ১২:২৫

পাকিস্তান-আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প

পাকিস্তান ও আফগানিস্তানে শক্তিশালী এক ভূমিকম্প অনুভূত হয়েছে। তাৎক্ষণিকভাবে ভূমিকম্পটিতে পাকিস্তানে ৩০ জন আহতের খবর পাওয়া গেছে। তবে আফগানিস্তানে হতাহত বা ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। ভারতের চন্ডিগড়, জয়পুর, নয়াদিল্লি ও কাশ্মীরের শ্রী নগরেও ভূমিকম্প অনুভূত হয়েছে। সূত্র: এএফপি

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, আফগানিস্তানের রাজধনী কাবুল থেকে ২৮০ কিলোমিটার দূরবর্তী একটি স্থানে শুক্রবার রাত ১১টা ১৪ মিনিটে (জিএমটি: ১৯টা ১৪ মিনিট) ভূমিকম্পটি আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় বদখশান প্রদেশের রাজধানী শহর ফয়েজাবাদ থেকে ৮২ কিলোমিটার দূরে। ভূমিকম্পের পর পাকিস্তানের খাইবার-পাখতুনখাওয়া প্রদেশের সরকার 'রেড অ্যালার্ট' জারি করেছে।

রিখটার স্কেলে ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূ-পৃষ্ঠ থেকে ১২৬ মাইল (২০৩.৫ কিলোমিটার) গভীরে। ভূমিকম্পের সময় কাবুলের বাসিন্দারা ভবন থেকে বের হয়ে আসতে দেখা গেলেও হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদেও ভূমিকম্প অনভূত হয়েছে। ৩০ সেকেন্ড স্থায়ী এ ভূমিকম্পে পাকিস্তানের উত্তর-পাশ্চিমাঞ্চলীয় শহর পেশওয়ারে অন্তত ৩০ জন আহত হয়েছেন। পেশওয়ারে আহত অন্তত ৪১ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে।

গত অক্টোবরে ৭ দশমিক ৫ মাত্রার এক ভূমিকম্পে পাকিস্তান ও আফগানিস্তানে ৪০০ জন মারা যান। এর আগে ২০০৫ সালের এক ভয়াবহ ভূমিকম্পে ৭৫ হাজার লোক নিহত এবং ৩৫ লাখ বাস্তুহারা হয়।

আফগানিস্তানের হিন্দুকুশ পার্বত্য এলাকাটি ইউরেশীয় ও ভারতীয় টেকটোনিক প্লেটে অবস্থিত হওয়ায় সেখানে প্রায়ই ভূমিকম্প হয়ে থাকে।

আপনার মন্তব্য

আলোচিত