ইন্টারন্যাশনাল ডেস্ক

০৭ মে, ২০১৬ ২১:১৫

মিশরে আল-জাজিরার দুই সাংবাদিকের মৃত্যুদণ্ডের সুপারিশ

মিশরের আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরার দুই, এবং অপর এক সাংবাদিকসহ মোট ছয়জনের  মৃত্যুদণ্ড দেওয়ার সুপারিশ করেছে দেশটির একটি আদালত। মৃত্যুদণ্ডপ্রাপ্তদের বিরুদ্ধে অভিযোগ তারা রাষ্ট্রীয় গোপন তথ্য ও নথি কাতারের কাছে পাচারের মাধ্যমে জাতীয় নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে।

শনিবার (৭ মে) আদালতের এই সুপারিশ দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা ‘গ্রান্ড মুফতি’র কাছে পাঠানো হয়েছে। তার মতামতের ভিত্তিতে ১৮ জুন চূড়ান্ত রায় দেওয়া হবে বলে আশা করা হচ্ছে।

দণ্ডপ্রাপ্ত তিন সাংবাদিকের দুইজন কাতারভিত্তিক আন্তর্জাতিক সম্প্রচার মাধ্যম আল জাজিরার। অপরজন জর্ডানের  সাংবাদিক। রায় ঘোষণার সময় এই তিন সাংবাদিক আদালতে উপস্থিত ছিলেন না; রায়ের বিরুদ্ধে তারা আপিল করতে পারবেন।

মামলায় এদিন মিশরের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির বিরুদ্ধেও রায় দেওয়ার কথা থাকলেও তা স্থগিত রাখা হয়।

এর আগে অন্য তিন মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন মুরসি। এর মধ্যে ২০১১ সালে কারাগারে হামলা ও হত্যার দায়ে তার মৃত্যুদণ্ড এবং হামাসের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে।

২০১১ সালে গণআন্দোলনে মিশরের সাবেক একনায়ক হোসনি মুবারকের পতনের পর নির্বাচনের মাধ্যমে দেশটির প্রেসিডেন্ট হন মুরসি।

২০১৩ সালে মুরসির বিরুদ্ধে দেশজুড়ে আন্দোলন শুরু হওয়ার পর সেনাবাহিনী তাকে উৎখাত করে। এরপর তার দল মুসলিম ব্রাদারহুডের হাজার হাজার নেতাকর্মীকে আটক করে বিচার শুরু হয়।

কাতার মুরসিকে সমর্থন দিয়েছিল। তাকে উৎখাতের সময় মিশরের সেনাপ্রধান ছিলেন আব্দেল ফাত্তাহ আল-সিসি; যিনি বর্তমানে দেশটির প্রেসিডেন্ট।

মুরসিকে উৎখাতের ঘটনাকে কেন্দ্র করে কাতার ও মিশরের মধ্যে শীতল সম্পর্ক বিরাজ করছে।

আপনার মন্তব্য

আলোচিত