সিলেটটুডে ডেস্ক

১৫ জুন, ২০১৬ ১১:১৪

ট্রাম্পের মুসলিম নিষিদ্ধের আহবানের সমালোচনায় ওবামা

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টির সম্ভাব্য প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প মুসলমানদের নিষিদ্ধ করার পক্ষে দেওয়া যুক্তির সমালোচনা করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা।

ট্রাম্পের প্রস্তাবে উল্লেখিত আমেরিকা চায় না বলে মনে করেন ওবামা।

বিবিসি জানায়, আমেরিকান মুসলমানদের আলাদাভাবে দেখা হলে পশ্চিমা ও মুসলিম বিশ্বের দূরত্ব আরও বাড়বে; যুক্তরাষ্ট্রের বিপদও তাতে বাড়বে বলে মত দিয়েছেন ওবামা।

মুসলমানদের ওপর নিষেধাজ্ঞার পরিকল্পনা আরও বিস্তৃত করে সোমবার ট্রাম্প বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সন্ত্রাসী কার্যকলাপের ইতিহাস’ আছে এমন দেশের নাগরিকদেরও তিনি নিষিদ্ধ করতে চান।

অরল্যাল্ডোর সমকামী নৈশক্লাবে হামলার পর এ ধরনের পদক্ষেপকে যৌক্তিক হয়ে উঠেছে বলে নিউ ইয়র্কের এই ব্যবসায়ীর মত।  

রোববার ভোররাতে ওই নৈশক্লাবে আফগান বংশোদ্ভুত যুক্তরাষ্ট্রের নাগরিক ওমর মতিনের গুলিতে ৪৯ জন নিহত হন।  

ট্রাম্প বলছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এককভাবে তার নির্বাহী আদেশে ওই নিষেধাজ্ঞা কার্যকর করতে পারেন।   

যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বা স্বার্থের জন্য বিপদজনক বলে মনে করলে যে কারও যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের ক্ষমতা প্রেসিডেন্টকে দেওয়া হয়েছে বলেও জানান ট্রাম্প।  

মঙ্গলবার ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ে কঠোর ভাষায় ট্রাম্পের ওই বক্তব্যের সমালোচনা করেন ওবামা।

তিনি বলেন, যে সব মূল্যবোধের ওপর ভিত্তি করে যুক্তরাষ্ট্র প্রতিষ্ঠিত হয়েছে, ধর্মীয় স্বাধীনতা তার অন্যতম। ‘ধর্মের নামে কোনো পরীক্ষা’ হবে যুক্তরাষ্ট্রের সংবিধানের পরিপন্থি।

ওবামা মনে করিয়ে দেন, যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক সময়ে যেসব সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে, সেগুলো চালিয়েছে যুক্তরাষ্ট্রে জন্ম নেওয়া  ব্যক্তিরাই।

অরল্যান্ডোর হামলাকারী মতিনও ট্রাম্পের মতো নিউ ইয়র্কে জন্মগ্রহণ করেছেন।

ওবামা বরং যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী অস্ত্র নিষিদ্ধ করার দিকে মনোযোগ দেওয়ার আহ্বান জানান।

অরল্যান্ডোর ঘটনায় ‘উগ্রপন্থি ইসলামিক সন্ত্রাসবাদ’ শব্দটি ব্যবহার করেননি বলে প্রেসিডেন্টের পদত্যাগ দাবি করে ট্রাম্প যে বিবৃতি দিয়েছিলেন, তাও প্রত্যাখ্যান করেন ওবামা।

তিনি বলেন, “সব মুসলমানকে একইভাবে চিত্রিত করার ফাঁদে যদি আমরা পা দেই, যদি এটাই দেখাতে চাই যে পুরো একটি ধর্মের বিরুদ্ধে আমরা যুদ্ধ করেছি, তা হবে সন্ত্রাসীদের কাজটা নিজেরাই করে দেওয়ার শামিল।”

আপনার মন্তব্য

আলোচিত