সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৮ জুন, ২০১৬ ১৬:০৪

পাকিস্তানে কালাশ কিশোরীর ধর্মান্তর নিয়ে সংঘর্ষ

পাকিস্তানের উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশের চিত্রল অঞ্চলে এক কালাশ কিশোরীর মুসলমান হওয়াকে কেন্দ্র করে সৃষ্ট বিতর্কে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। বহু দেবদেবীর পূজা করা সংখ্যালঘু কালাশ জনগোষ্ঠীটির রিনা নামের এই কিশোরীকে জোর করে ইসলাম ধর্ম গ্রহণ করানো হয়েছে এবং সে তার বাড়ি ফিরে গিয়ে ইসলাম ত্যাগ করেছে এমন দুটি মিথ্যা তথ্য প্রচার করা হলে সেখানে সংঘর্ষ হয়।

বৃহস্পতিবার শুরু হওয়া এই সংঘর্ষ থামাতে পুলিশ লাঠিচার্জ ও টিয়ারসেল নিক্ষেপ করে। ওই দিন বহু মানুষ লাঠি ও পাথর নিয়ে রিনাদের বাড়িতে হামলা চালায়। পরে পুলিশ এসে রিনা ও তার পরিবারকে নিরাপদ স্থানে নিয়ে যায়। শুক্রবার উভয়পক্ষের বয়োজ্যেষ্ঠদের সঙ্গে এক বৈঠকের পর রিনা সাংবাদিকদের জানিয়েছেন, স্বেচ্ছায় তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেছেন এবং তার মুসলিম আত্মীয়দের সঙ্গেই তিনি থাকবেন।

এক সংবাদ সম্মেলনে রিনার পরিবার, কালাশ ও মুসলিম, উভয় সম্প্রদায়ের নেতারা জানিয়েছেন, ভুল বোঝাবুঝি থেকে সহিংসতার ঘটনা ঘটেছে। ঘটনায় প্রকাশ, রিনা ইসলাম ধর্ম গ্রহণ করে এক মাদ্রাসায় একটি মুসলিম পরিবারের সঙ্গে রাতের একটি অনুষ্ঠানে ছিল। পরে সে বাসায় ফিরে যায়। সেখানে গিয়ে সে কালাশ সম্প্রদায়ের ঐতিহ্যবাহী পোশাক পড়ে। এতে প্রতিবেশী মুসলিমদের ধারণা হয় রিনা তার পুরনো কালাশ ধর্মে ফিরে গেছে। এই নিয়েই মুসলিম সম্প্রদায়ের মধ্যে অসন্তোষ তৈরি হয়ে তা মারামারিতে গড়ায়।

আপনার মন্তব্য

আলোচিত