সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৯ জুন, ২০১৬ ০৭:২৮

‘আমি বিশ্বাসঘাতকের যম, ব্রিটেনের জন্য স্বাধীনতা’

ব্রিটিশ এমপি জো কক্সকে হত্যার অভিযোগে আটক ব্যক্তি আদালতে নিজেকে ‘বিশ্বাসঘাতকের যম, ব্রিটেনের জন্য স্বাধীনতা’ বলে পরিচয় দিয়েছেন।

লন্ডনের ইয়র্কশায়ারের ব্রিস্টলের বাসিন্দা টমাস মেয়ার উগ্র ডানপন্থি দল ‘ব্রিটেন ফার্স্ট’র এ ভাবধারায় অনুপ্রাণিত বলে ধারণা পুলিশের।

শনিবার তাকে লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট কোর্টে হাজির করা হয়।

আদালতের এক কর্মচারী নাম জিজ্ঞাস করলে তার জবাব আসে: “আমার নাম বিশ্বাসঘাতকের কাছে মৃত্যু, ব্রিটেনের জন্য স্বাধীনতা।”

দ্বিতীয়বার জিজ্ঞাসার জবাবেও একই কথা বলেন তিনি।

এদিন ১৫ মিনিটের শুনানিতে এই একটি মাত্র বাক্যই বলেছেন মেয়ার।

তার বিরুদ্ধে হত্যা, গুরুতর শারীরিক ক্ষতি সাধন এবং আগ্নেয়াস্ত্র ও আক্রমণাত্মক অস্ত্র রাখার অভিযোগ আনা হয়েছে।

মেয়ারের শহর ব্রিস্টলে গত বৃহস্পতিবার খুন হন ব্রিটেনের বিরোধী দল লেবার পার্টির বাটলি অ্যান্ড স্পিন আসনের এমপি জো কক্স। ব্রিস্টলের একটি লাইব্রেরির কাছে নিজের নির্বাচনী এলাকার জনসাধারণের সঙ্গে সভার প্রস্তুতি নেওয়ার সময় তাকে গুলি ও ছুরি মেরে হত্যা করা হয়।

যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) থাকার পক্ষে সোচ্চার ছিলেন কক্স। এছাড়া যুক্তরাজ্যে সব ধর্মের মানুষের সহাবস্থান ও বহু সংস্কৃতির সমাজের প্রতি সমর্থন ছিল তার।

অন্যদিকে শ্বেতাঙ্গ ব্রিটিশদের আধিপত্যের পক্ষে সোচ্চার ‘ব্রিটেন ফার্স্ট’ এর অবস্থান এর বিপরীত।

এদিকে উগ্রবাদী গোষ্ঠীগুলোর ওপর নজরদারিতে নিয়োজিত নাগরিক অধিকার গ্রুপ ‘সাউর্দান প্রোভার্টি ল সেন্টার’ বলছে, যুক্তরাষ্ট্রভিত্তিক নয়া-নাৎসিবাদী গোষ্ঠীর একজন নিবেদিতপ্রাণ সমর্থক মেয়ার।

তারা বলছে, রেকর্ড অনুযায়ী মার্কিনভিত্তিক শ্বেতাঙ্গ বর্ণবাদী গোষ্ঠী ন্যাশনাল অ্যালায়েন্সের সঙ্গে টমাস মেয়ারের যোগাযোগের প্রমাণ রয়েছে।

জো কক্স খুন হওয়ার পর যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়নে থাকা না থাকা নিয়ে গণভোটের প্রচার রোববার পর্যন্ত স্থগিত করা হয়েছে।

আগামী ২৩ জুন এই গণভোট অনুষ্ঠিত হওয়ার কথা।

আপনার মন্তব্য

আলোচিত