সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২৯ জুলাই, ২০১৬ ১০:৩৯

পরাজয়ের মুখে আল-কায়েদা ছাড়ল নুসরা ফ্রন্ট

সিরিয়ার সরকার ও রুশ বাহিনীর হামলার মুখে পরাজয় বরণ করতে চলা জঙ্গি গোষ্ঠী 'আল-নুসরা ফ্রন্ট' আন্তর্জাতি জঙ্গি সংগঠন 'আল-কায়েদার' সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে।

এছাড়া দলের নাম পরিবর্তন করে এখন জাভাত ফাতেহ আল-শাম, যার অর্থ সিরিয়া বিজয়ের ফ্রন্ট রাখা হয়েছে বলে জানাচ্ছেন নুসরা ফ্রন্টের নেতা আবু মোহাম্মদ আল জুলানি। খবর বিবিসি বাংলার।

দলের সিদ্ধান্ত জানাতে প্রথমবারের মত একটি ভিডিও বার্তা প্রচার করে আল-নুসরা ফ্রন্ট। এতে সংগঠনটি নেতা আবু মোহাম্মদ আল জুলানিকে বলতে শোনা যায়, আল-কায়েদার সঙ্গে তাদের সংযোগের বিষয়টিকে অজুহাত হিসেবে ব্যবহার করে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মত পশ্চিমা শক্তিগুলো সিরিয়ায় বোমা হামলা চালাচ্ছে।

সেটি বন্ধ করার জন্য পদক্ষেপ নেয়া জরুরী বলে মনে করছিল নুসরা, আর সে কারণেই আল কায়েদার সঙ্গে সব রকম সংযোগ ছিন্ন করছে নুসরা ফ্রন্ট।

তবে, নুসরা ফ্রন্টের এই অবস্থানকে দলটির নতুন পরিচিতি তৈরি এবং গ্রহণযোগ্যতা বাড়ানোর একটি কৌশল হিসেবে দেখছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জন কিরবি বলেছেন, আলেপ্পোতে রুশ বাহিনী এবং সিরিয় সরকারী বাহিনীর কয়েকদিনের হামলায় এমন পরিস্থিতি তৈরি হয়েছিল যে আল-নুসরাকে এমনিতেই আত্মসমর্পণ করতে হতো। কিন্তু তার আগেই তারা একটি সাবধানী ও চতুর পদক্ষেপ নিল।

আপনার মন্তব্য

আলোচিত