জুয়েল রাজ, যুক্তরাজ্য

০৪ আগস্ট, ২০১৬ ০৯:৪৭

সন্ত্রাস দমনে লন্ডনের রাস্তায় বৃদ্ধি পেয়েছে অস্ত্রধারী পুলিশ

সম্প্রতি সময়ে সারা বিশ্বে উগ্রবাদী হামলা বেড়ে যাওয়ায় সর্বোচ্চ  সতর্ক অবস্থানে রয়েছে ব্রিটেন। বিশেষ করে ফ্রান্স এবং জার্মানে হামলার ঘটনার পর সন্ত্রাস দমনে এ ব্যবস্থা গ্রহণ করা হলো।

নিরাপত্তা নিশ্চিত করতে ও সন্ত্রাস দমনে লন্ডনের রাস্তায় নামছে আরো দুই হাজার দুইশত অস্ত্রধারী পুলিশ। এ ঘোষণা দিয়েছেন লন্ডন মেয়র সাদিক খান এবং মেট্রোপলিটন পুলিশ কমিশনার স্যার বার্নার্ড হোগান হো।

কয়েক মাস আগে বেলজিয়ামের একটি এয়ারপোর্টে যখন হামলা চালানো হয়, তখন হামলার সর্বোচ্চ সতর্কতায় ছিলো লন্ডন।

এর আগে এবং পরে ফ্রান্সের প্যারিস  নিসে এবং জার্মানের মিউনিখে হামলার ঘটনা লন্ডনকে আরো সতর্ক হওয়ার ইঙ্গিত দিলো। এরই ধারাবাহিকতায় লন্ডনসহ পুরো যুক্তরাজ্যে বাড়তি অস্ত্রধারী পুলিশ মোতায়েনের সিদ্ধান্ত নেয় হলো।

বুধবার লন্ডন মেয়র সাদিক খান এবং মেট্রোপলিটন পুলিশ কমিশনার স্যার বার্নার্ড হোগান হো এর বিষয়ে চূড়ান্ত  ঘোষণা দিলেন। বললেন ইউরোপের অন্যদেশগুলোর ঝুঁকি দেখে লন্ডনের নিরাপত্তায় আরো ২২শ পুলিশ মোতায়েন করা হবে।

ধারাবাহিক সন্ত্রাসী হামলা সামাল দিতে অতিরিক্ত অস্ত্রধারী পুলিশ কমিউনিটিতে উদ্বেগ বাড়াবে কিনা এমন এক প্রশ্নের জবাবে হোগান হো বলেন, কমিউনিটির নিরাপত্তার জন্য অস্ত্রধারী পুলিশ নামানো হচ্ছে। এর যৌক্তিক কারণ রয়েছে।

পুলিশ কমিশনার আরো বলেন অস্ত্রধারী পুলিশ ২৪ ঘণ্টা দায়িত্ব পালন করবে।কেবল লন্ডনে নয় আরো ৯শ পুলিশ ইংল্যান্ড এবং ওয়েলসে দায়িত্ব পালন করবে বলেও জানিয়েছে পুলিশ বিভাগ।

তবে ইংল্যান্ড এবং ওয়েলস পুলিশ ফেডারেশনের চেয়ারম্যান স্টীভ হোয়াইট বলেছেন নতুন পুলিশদের প্রশিক্ষণ দিতে সময় লাগবে।  এর বাইরে ও  আরো ৯শ অস্ত্রধারী পুলিশকে প্রশিক্ষণের মাধ্যমে তৈরি করা হবে।

আপনার মন্তব্য

আলোচিত