সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২৪ আগস্ট, ২০১৬ ১০:৫৬

দেড় কেজি ছত্রাক, দাম প্রায় দু'লাখ !

অস্ট্রেলিয়ার এক ব্যক্তি তার জমিতে এক ধরনের ভোজ্য-ছত্রাক (ট্রাফল) উৎপাদন করেছেন। দেড় কেজি ওজনের বেশি ওই ছত্রাকের দাম তিন হাজার অস্ট্রেলীয় ডলারের বেশি হতে পারে।

বাংলাদেশে এর দাম প্রায় পৌনে দুই লাখ টাকা। ট্রাফল বিশ্বের সবচেয়ে দামি খাবার হিসেবে পরিচিত। এটাকে ‘ব্ল্যাক ডায়মন্ড’ও বলা হয়। প্যারিসের বিভিন্ন রেস্তোরাঁয় এটি ব্যবহার হয়।

ওই ছত্রাকের উৎপাদক দেশটির ভিক্টোরিয়ার ইয়ারা ভ্যালির কৃষক স্টুয়ার্ট ডানবার জানান, ছত্রাকটি ফেব্রুয়ারি থেকে বেড়ে উঠছিল। উষ্ণ আবহাওয়ার কারণে এটি পেকে সুঘ্রাণ ছড়াতে থাকে। বৃহস্পতিবার ৪৫ মিনিট ধরে মাটি খুঁড়ে তিনি ছত্রাকটি বের করেন।

ডানবার আরও জানান, এত বড় ছত্রাক দেখে তিনি আশ্চর্য হন। এটি অস্ট্রেলিয়ায় পাওয়া সবচেয়ে বড় কালো রঙের ভোজ্য-ছত্রাক হবে বলেও তার ধারণা। কেননা এর আগে তিনি ৭২০ গ্রামের একটি ভোজ্য-ছত্রাক পান।

ছত্রাকটি বিক্রি না করে ভদকার মধ্যে সংরক্ষণ করে রাখার পরিকল্পনার কথা জানিয়েছেন ডানবার। এএফপি জানায়, ফ্রান্সে ২০১২ সালে সর্বোচ্চ ১ কেজি ২৭৭ গ্রাম ওজনের একটি ছত্রাক পাওয়া যায়। ছত্রাকগুলো তোলার পর অন্তত পাঁচদিন ভালো থাকে এবং এর ঘ্রাণ সুস্বাদু চকলেটের মতো।

আপনার মন্তব্য

আলোচিত