সিলেটটুডে ডেস্ক

১০ এপ্রিল, ২০১৫ ০১:১৯

পাঠ্য বই থেকে বিদেশিদের অবদান মুছে দিচ্ছে ভারত!

ভারতের শিক্ষা ব্যবস্থাকে সত্যিকার অর্থেই ‘ভারতীয়’ করতে পাঠ্য বই থেকে বিদেশিদের অবদান সম্বলিত অংশগুলো বাদ দেয়া হচ্ছে। এসব জায়গায় দেশীয় বীরদের অবদান স্থান পাবে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, বই থেকে ছেঁটে ফেলা হচ্ছে আইজ্যাক নিউটন, পিথাগোরাস, আকবরকে।

কট্টরপন্থী ধর্মীয় সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস) দীর্ঘদিন ধরেই এ ধরনের প্রচারণা চালাচ্ছিল। তাদের প্রচারণার মুখেই এ সিদ্ধান্ত নিলো রাজস্থানের প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষামন্ত্রী ভাসুদেব দেবনানি। প্রথমে রাজস্থানে এটা করলেও পর্যাক্রমে তা সারা ভারতে করা হবে।

নরেন্দ্র মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকেই ভারতীয় শিক্ষা ব্যবস্থায় হিন্দুত্বের প্রভাব বাড়ানোর দাবি জানিয়ে আসছে আরএসএস। সঙ্ঘের এই দাবিকে ঘিরে সমালোচনার ঝড় উঠেছে কেন্দ্রে বিরোধী শিবিরেও। বিরোধিতার জেরে অন্যান্য রাজ্যে সাফল্য না-এলেও, রাজস্থানের গেরুয়া-সরকার আরএসএস-এর পথেই হাঁটতে শুরু করে দিয়েছে। রাজ্যের প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা মন্ত্রী ও আরএসএস-এর সদস্য বাসুদেব দেবনানী জানিয়েছেন, আকবর দ্য গ্রেট, আইজ্যাক নিউটন, পিথাগোরাস রাজ্যের পাঠ্যপুস্তক থেকে তুলে দিয়ে ভারতের 'হিরো'দের নিয়ে ইতিহাস লেখা হবে। যেমন- ভগত্‍ সিং, মহারাজ সূর্য মাল, মহারানা প্রতাপ, নেতাজি সুভাষচন্দ্র বসু ইত্যাদি।

মন্ত্রীর কথায়, আমাদের সন্তানরা কেন আকবর দ্য গ্রেট পড়বে? কেন মহারানা প্রতাপ দ্য গ্রেট পড়বে না? আমাদের ছাত্র-ছাত্রীরা চিরকাল বিদেশি শাসক, গণিতজ্ঞ ও বিজ্ঞানীদের অবদান পড়ে আসছে। আমি শিক্ষা দপ্তরের দায়িত্ব নেওয়ার পরই সব পাঠ্যপুস্তক থেকে বিদেশিদের অবদান বাদ দিয়ে নতুন করে ইতিহাস লেখার উদ্যোগ নিয়েছি।

 

 

 

আপনার মন্তব্য

আলোচিত