সিলেটটুডে ডেস্ক

৩০ অক্টোবর, ২০১৬ ০৯:১৮

নোবেল পুরষ্কার বব ডিলানকে ‘বাকরুদ্ধ’ করেছিল

সাহিত্যে এবারের নোবেল পুরস্কার তাকে বাকরুদ্ধ করেছে বলে জানিয়েছেন মার্কিন কিংবদন্তি শিল্পী ও গীতিকার বব ডিলান। নোবেল পুরস্কার পাওয়ার ঘোষণার দুই সপ্তাহের বেশি সময় পর প্রতিক্রিয়া জানিয়েছেন এ কিংবদন্তি সঙ্গীত শিল্পী ও গীতিকার।

নোবেল ফাউন্ডেশন এক বিবৃতিতে জানিয়েছে, গত শুক্রবার বব ডিলান নিজেই সুইডিশ একাডেমির স্থায়ী সম্পাদক সারা দানিয়ুসকে ফোন করেন। দানিয়ুসকে ডিলান বলেন, ‘নোবেল পুরস্কার পাওয়ার খবর আমাকে বাকরুদ্ধ করেছে। আমি এই সম্মান গ্রহণ করছি।’ ডিলান বলেন, সাহিত্যে নোবেল প্রাপ্তিতে তিনি সম্মানিত বোধ করেছেন। তবে ডিসেম্বরে সুইডেনে পুরস্কার প্রদান অনুষ্ঠানে আসবেন কি না, তা তিনি জানাননি।

অবশ্য ব্রিটিশ পত্রিকা টেলিগ্রাফ জানিয়েছে, তাদের দেওয়া এক সাক্ষাৎকারে বব ডিলান বলেছেন, সম্ভব হলে তিনি নিজ হাতেই পুরস্কার গ্রহণ করবেন। এই পুরস্কার প্রাপ্তির বিষয়টি অবিশ্বাস্য আর কল্পনার বাইরে ছিল বলেও ওই সাক্ষাৎকারে তিনি মন্তব্য করেছেন। বব ডিলান বলেন, ‘এটা বিশ্বাস করা কঠিন। কে এমন স্বপ্ন দেখতে পারে?’

একাত্তরে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থনে নিউইয়র্কে ঐতিহাসিক ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এ গান গেয়েছিলেন বব ডিলান। ৭৫ বছর বয়সী এই শিল্পী জীবনভর সাহিত্য ও সংগীতের মিশ্রণ ঘটানোর পরীক্ষা চালিয়েছেন। নোবেল পুরস্কারও জিতেছেন তিনি এ কারণে। মার্কিন সংগীতে নতুন কাব্যিক ধারা সৃষ্টির কারণে তাঁকে এ পুরস্কারে ভূষিত করা হয়েছে বলে জানিয়েছে সুইডিশ একাডেমী।

গত ১৩ অক্টোবর পুরস্কার ঘোষণার পর বব ডিলানের কোনো প্রতিক্রিয়া পাওয়া যাচ্ছিল না। এমনকি নোবেল কমিটি যোগাযোগের চেষ্টা চালিয়েও তাঁকে পাচ্ছিল না। নোবেল কমিটির এক সদস্য ডিলানকে ‘দাম্ভিক’ ও ‘অভদ্র’ বলে তিরস্কারও করেছিলেন। এতে গুঞ্জন ছড়িয়েছিল যে সম্ভবত নোবেল পুরস্কারটি গ্রহণ করছেন না বব ডিলান।

আপনার মন্তব্য

আলোচিত