সিলেটটুডে ডেস্ক

২১ অক্টোবর, ২০১৬ ১৯:৩৭

নোবেল নিয়ে ডিলানের ওয়েবসাইটে ভূতুড়ে কাণ্ড!

চলতি বছর সাহিত্যে নোবেল জয়ী হিসেবে মার্কিন সংগীতশিল্পী ও গীতিকার বব ডিলানের নাম ঘোষণার পর থেকে নানারকম বিতর্ক ও গুঞ্জন ডালপালা মেলেছে। তবে ঘোষণার পর থেকে ডিলান ছিলেন একেবারে নিশ্চুপ। এমনকি নোবেল কমিটিও তার সাথে যোগাযোগের জন্য বারবার চেষ্টা করে হাল ছেড়ে দেয়।

কিন্তু ১৯ অক্টোবর হঠাৎ করেই ডিলানের অফিসিয়াল ওয়েবসাইটে তাকে ‘সাহিত্যে নোবেল বিজয়ী’ হিসেবে উল্লেখ করে আবার তা মুছে ফেলা হয়েছে। এ নিয়ে নোবেল বিতর্কে নতুন মাত্রা যোগ হলো।

সঙ্গীতের ঐতিহ্যে নতুন কাব্যিক মূর্ছনা তৈরির জন্য গত ১৩ অক্টোবর সাহিত্যে নোবেল পুরস্কার জিতেন ডিলান। এর পরপরই শুরু হয় তুমুল বিতর্ক। একজন সঙ্গীতশিল্পী হিসেবে ডিলানের সাহিত্যে নোবেল পুরস্কার মেনে নিতে পারেননি অনেকেই। সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে গণমাধ্যম, সবখানেই চলছে এ বিতর্ক। এ বিতর্কের মাঝেই খবর আসে নোবেল কমিটি ডিলানের সাথে যোগাযোগ করতে পারছে না। বারবার ফোন করা সত্ত্বেও ডিলান ফোন ধরেননি, এমনকি নোবেল কমিটির প্রতিনিধিদের সাথেও দেখা করতে রাজি হননি তিনি। জানাননি আনুষ্ঠানিক কিংবা অনানুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া। এমনকি গত বৃহস্পতিবার লাস ভেগাসের কনসার্টে তিনি এ বিষয়ে ছিলেন পুরোপুরি নিশ্চুপ।

ডিলানের পক্ষ থেকে এ ব্যাপারে নীরবতা ভাবিয়ে তোলে তার লাখো ভক্তকে। গুঞ্জন ওঠে চিরপ্রতিবাদী ডিলান নোবেল পুরস্কার প্রত্যাখ্যান করছেন। অবশেষে পুরস্কার ঘোষণার পাঁচদিন পরে এসে তার অফিসিয়াল ওয়েবসাইটে সাহিত্যে নোবেল জয়ের তথ্যটি যুক্ত করা হয়। এ বিষয়টি বিশ্বের বিভিন্ন গণমাধ্যম ফলাও করে প্রচার করে। কিন্তু হঠাৎ করেই আবার এ তথ্যে পরিবর্তন আনা হয়। মুছে ফেলা হয় ‘সাহিত্যে নোবেল বিজয়ী’ লেখা লাইনটি।

এ একটি লাইনকে ডিলান ভক্তরা তার পুরস্কার গ্রহণের পক্ষে অনানুষ্ঠানিক প্রতিক্রিয়া হিসেবে গ্রহণ করেছিলেন। বন্ধ হয়েছিল নোবেল বর্জনের গুঞ্জন। কিন্তু এবার এ লাইনটিকে ঘিরে নতুন বিতর্ক তৈরি হয়েছে। শুরু হয়েছে নতুন গুঞ্জন। তবে এ লাইনটির বিষয়ে স্বভাবতই নিশ্চুপ ডিলান কিংবা তার প্রতিনিধিরা।

এর ফলে পুরস্কার গ্রহণ কিংবা বর্জন নিয়ে নতুন করে সংশয় তৈরি হয়েছে লাখো ভক্তের মনে।

যদিও সুইডিশ একাডেমির স্থায়ী সভাপতি সারা দানিয়ুস জানিয়েছেন, প্রচলিত নিয়ম অনুসারে বব ডিলান তার নোবেল পুরস্কারটি গ্রহণ করুন বা না-ই করুন, সেটি তার নামেই বিবেচিত হবে। ডিলান যদি নোবেল পুরস্কার নিতে না আসতে চান, তাহলে তিনি সেটাই পারেন। তিনি না এলেও অনুষ্ঠানটি জমজমাট হবে এবং সম্মাননাটা তার নামেই অপরিবর্তিত থাকবে।

আপনার মন্তব্য

আলোচিত