বিশেষ প্রতিনিধি

০৮ মে, ২০১৫ ১৫:০০

এককভাবে সরকার গঠন করতে যাচ্ছে কনজারভেটিভ পার্টি

নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে শেষ হলো বিশ্বের অন্যতম শক্তিধর দেশ বৃটেনের সংসদ নির্বাচন। ভোট গণনা ও প্রায় শেষ । একজিট পোল জরিপে প্রত্যাশিত ফলাফলের সত্যতা প্রমান করে একক সংখ্যা গরিস্টতা পেয়ে দশ নাম্বার ডাউনিং স্ট্রিটের প্রধানমন্ত্রী ভবনের দিকেই অগ্রসর হচ্ছে দেশটির বর্তমান ক্ষমতাসীন টোরি দল । সর্বশেষ প্রাপ্ত খবরে জানা গেছে ৬৫০ আসনের মধ্যে ৬২৫ টি আসনের বেসরকারী ফলাফল প্রকাশ করেছে দেশটির নির্বাচন কমিশন । যার মধ্যে কনজারবেটিব দল পেয়েছে ৩১১ আসন । একক সংখ্যা গরিষ্টতা থেকে মাত্র বারো টি আসন দুরে অবস্থান করছে ডেভিড ক্যামেরনের নেতৃত্বাধীন কনজারবেটিব পার্টি । অন্যদিকে প্রধান বিরুধী দল লেবার পেয়েছে ২২৭, লিবারেল ডেমক্রেট ৮ স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি ৫৬, ইউকিপ ১ এবং অন্যান্য ২২টি আসন।

তবে গতকালকের নির্বাচন ব্রিটেনে বাঙালি কমিউনিটির জন্য ইতিহাসের একটি মাইল ফলক হয়ে থাকবে । এইবারই বিভিন্ন দল থেকে সর্বোচ্চ সংখ্যক ১২ জন বাঙালি প্রার্থীদের মধ্যে থেকে লেবার দলীয় তিনজন প্রার্থী রোশনারা আলী, টিউলিপ সিদ্দিকী এবং ডঃ রুপা হক জয়ী হয়ে হাউস অফ পার্লামেন্টে যাওয়া নিশ্চিত হয়েছে ।

বাঙালি অধ্যুষিত বেথনাল গ্রীন বো থেকে গতবারের এমপি রোশনারা আলীর জয় অনেকটা নিশ্চিত থাকলেও লড়ে জিততে হয়েছে অন্য দুই প্রার্থী টিউলিপ সিদ্দিকী এবং ডঃ রুপা হক কে ।

বেথনাল গ্রীন বো রোশনারা আলী ৩২০১৭ ভোট পেয়েছেন তিনি। এদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মেট স্মিথ পেয়েছেন মাত্র ৮০৭০ ভোট! অর্থাৎ প্রায় ২৫ হাজারের বেশি ভোট ব্যবধানে জয় পেয়েছন তিনি! জরিপের ফলাফলে বেশ আগে থেকেই রোশনার আলীর বিজয়ের বিষয়ে নিশ্চিত ছিল লেবার পার্টি। বাংলাদেশি বংশোদ্ভূত প্রথম ব্রিটিশ পার্লামেন্টের সদস্য গত নির্বাচনের পর অত্যন্ত বিচক্ষণতার সঙ্গে নিজ দায়িত্ব পালন করে গেছেন তিনি। আর তারই ফল মিলেছে এবারের ভোটে। নির্বাচনে জয় পাওয়ার পর যুক্তরাজ্যে মানবকণ্ঠ প্রতিনিধির কাছে উচ্ছাস প্রকাশ করে তিনি জানান, নিজ এলাকার প্রতি আগের থেকেই বেশি দায়িত্বশীল হয়ে কাজ করবেন তিনি।

ব্রিটিনের পার্লামেন্ট নির্বাচনে লেবার পার্টি মনোনীত প্রার্থী ড. রূপা হক দ্বিতীয় বাংলাদেশি হিসেবে নির্বাচিত হয়েছেন। বাংলাদেশি বংশোদ্ভূত ৪৩ বছর বয়সী রূপা হক লন্ডনের ইলিং সেন্ট্রাল ও একটন আসন থেকে এই বিজয় পান। তিনি ২২ হাজার ৭ শ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রার্থী এনজি ব্রে পেয়েছেন ২১ হাজার ৭০১ ভোট।

এ আসনে ২০১০ সালেও নির্বাচন করেছিলেন রূপা হক। তখন তিন হাজার ৭১৬ ভোটের ব্যবধানে এঞ্জি ব্রের কাছে হেরে যান তিনি। ওই নির্বাচনে রূপা পান ১৪ হাজার ২২৮ ভোট আর এঞ্জি ব্রে পান ১৭ হাজার ৯৪৪ ভোট।

এদিকে ব্রিটিনের পার্লামেন্ট নির্বাচনে লেবার পার্টি মনোনীত অপর প্রার্থী বাংলাদেশের জাতির জনক শেখ মুজিবুর রহমানের নাতনী টিউলিপ সিদ্দিকী ১১৩৮ ভোটে বিজয়ী হয়েছেন। ব্রিটেনের হ্যামষ্টাড কিলবার্ন আসন থেকে প্রতিপক্ষ সায়মন মার্কাসকে পরাজিত করেছেন তিনি। বাংলাদেশী বংশোদ্ভূত লন্ডনের জনপ্রিয় রাজনীতিক হিসেবে স্থান করে নিয়েছেন টিউলিপ নিজ যোগ্যতায়। টিউলিপ তার আসন থেকে মোট ২৩৯৭৭ ভোট পেয়েছেন। অন্যদিকে তার প্রতিপক্ষ সায়মন মার্কাস পেয়েছন ২২৮৩৯ ভোট। যদিও ভোট ফেরত জরিপে ব্রিটেনের পার্লামেন্ট নির্বাচনে এগিয়ে আছে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি।

সর্বশেষ ফলাফল অনুযায়ী লেবার ৩৬ আসন ও কনজারভেটিভ ২২ আসনে বিজয়ী হয়েছে। কিন্তু তিন কন্যার বিজয় রথে চেপে আনন্দে ভাসছে ব্রিটেনের বাংলাদেশি কমিউনিটি। বাংলাদেশিদের জন্য ব্রিটেনের রাজিনীতির নতুন ইতিহাস সৃষ্টি করল ৭ মে।

আপনার মন্তব্য

আলোচিত