আন্তর্জাতিক ডেস্ক

১৬ জুলাই, ২০১৫ ১১:৪৪

প্লুটোতে বরফের পর্বত

সৌরজগতের বামনগ্রহ প্লুটো শুধু বরফে আচ্ছাদিতই নয়, সেখানে রয়েছে বরফের বিশাল বিশাল পাহাড়-পর্বতও। গ্রহটির কাছে পাঠানো যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার নভোযানের তোলা ছবিতে এমনই তথ্য মিলেছে। শুধু তাই নয়, প্লুটো ও তার উপগ্রহ শ্যারনে ভূতাত্ত্বিক কার্যকলাপেরও চিহ্ন পাওয়া গেছে।

স্থানীয় সময় বুধবার (১৫ জুলাই) নাসার বিজ্ঞানীরা প্রথম প্লুটোর ছবি প্রকাশ করেন। গত মঙ্গলবার (১৪ জুলাই) প্লুটোর কাছে পৌঁছে নভোযানটি। এসময় গ্রহটি থেকে এটি সাড়ে ১২ হাজার কিলোমিটার দূরে অবস্থান করছিলো। এর ঠিক ১৪ মিনিট পর প্লুটোর দানবীয় চাঁদ শ্যারনের ওপর ক্যামেরার লেন্স ফেলে যানটি। শ্যারন থেকে তখন এর দূরত্ব ছিল ২৮ হাজার ৮৫৬ কিলোমিটার।

প্রথম পাওয়া ছবিতে প্লুটোর ভূখণ্ড ‘ভূতাত্ত্বিক কার্যকলাপের’ ফলে পরিবর্তীত হয়েছে বলে প্রমাণ মিলেছে। তবে এই ভূতাত্ত্বিক কার্যকলাপ কি ধরণের, তা এখনও স্পষ্ট হওয়া যায়নি বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। তাদের ধারণা, আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে গত ১০ কোটি বছরের মধ্যে এটি ঘটে থাকতে পারে।

মিশনের বিজ্ঞানী জন স্পেনসার সাংবাদিকদের বলেন, নাসার নভোযানের পাঠানো ছবিতে যে পর্বতগুলো দেখা গেছে, বিশেষ করে হৃদয় আকৃতির অঞ্চলের পর্বতগুলো আমেরিকার রকি পর্বতমালার মতো দেখতে।

প্লুটোর বুকে এই রহস্যময় ‘হৃদয় আকৃতির’ ভূখণ্ডটির নামকরণও করেছেন বিজ্ঞানীরা। ১৯৩০ সালে গ্রহটি আবিষ্কার করেন জোতির্বিজ্ঞানী টমবঘ রেজিও। তার নামেই ওই অঞ্চলটির নামকরণ করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত