ইন্টারন্যাশনাল ডেস্ক

১৬ জুলাই, ২০১৫ ১৪:৪২

সিপ্রাসের অর্থনৈতিক সংস্কার প্রস্তাব অনুমোদন দিলো গ্রিক পার্লামেন্ট

সরকারী দলের কিছু সদস্যের বিরোধিতার মুখে দীর্ঘ আলোচনার পর প্রধানমন্ত্রী সিপ্রাসের অর্থনৈতিক সংস্কার প্রস্তাব অনুমোদন করেছে। তবে এ প্রস্তাবে সংসদের বিরোধীদলের ভোট তিনি পেয়েছেন।

গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস জানিয়েছেন, যদিও ঋণচুক্তির ব্যাপারে তার বিশ্বাস নেই, কিন্তু এছাড়া সামনে কোনো বিকল্পও নেই।

পার্লামেন্টে ভোটাভুটির সময় বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পেট্রোল বোমা নিক্ষেপ করে। পরে পুলিশ টিয়ার গ্যাস ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এর আগে গ্রিসের সঙ্গে ইউরোজোনের প্রস্তাবিত আর্থিক সংস্কার নিয়ে চুক্তির বিষয়ে তীব্র সমালোচনা করে আইএমএফ। সংস্থাটি বলে, গ্রিসের সঙ্গে এ চুক্তিতে দীর্ঘমেয়াদী কোনো ফলাফল আসবে না। ঋণের পরিমাণ আরো বাড়বে। এই ঋণের বোঝা থেকে দেশটিকে মুক্ত করা উচিৎ।

সোমবার ব্রাসেলস ইউরোজোনের সঙ্গে ১ ঘণ্টা ধরে চলা আলোচনার পর গ্রিসের আর্থিক সংস্কার প্রস্তাবে সম্মতি দেয় তারা। তবে ওই প্রস্তাব গ্রিসের সংসদে বুধবারের মধ্যে পাস করার সময় বেধে দেওয়া হয়। অনুমোদন না পেলে চুক্তি ব্যর্থ হবে। ফলে ভেঙ্গে যাওয়ার সম্ভবান ছিলো গ্রিসের ব্যাংকিং ব্যবস্থা এবং সেই সাথে দেশটিকে ইইউ ছাড়তে বাধ্য করা হতো।

গ্রিসের মোট ঋণের ১০ শতাংশ আইএমএফ থেকে নেওয়া। সংস্থাটির বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে কিস্তি পরিশোধ করতে ব্যর্থ হয়েছে দেশটি। এই প্রথম কোনো ইইউভূক্ত দেশ ঋণ পরিশোধে ব্যর্থ হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত