আন্তর্জাতিক ডেস্ক

০৮ মার্চ, ২০২০ ২০:৫৫

ইতালিতে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে এক কোটি ৬০ লাখ মানুষ

ইতালিতে কমপক্ষে এক কোটি ৬০ লাখ মানুষকে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী গসেপ কোন্টে বলেছেন, লোমবারডি অঞ্চল এবং ১৪টি প্রদেশের এসব মানুষকে এখন বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টিন রাখা হয়েছে। তারা এপ্রিলের প্রথম সময় পর্যন্ত লকডাউন অবস্থায় থাকবেন।

করোনায় কমপক্ষে ২৩০ জন মারা যাওয়ার পর নাটকীয়ভাবে অনেক সিদ্ধান্ত নিয়েছে তার সরকার। তিনি বন্ধ করে দিয়েছেন সব জিম, পুল, জাদুঘর, স্কি রিসোর্ট, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। শনিবার ভয়াবহ আকারে সেখানে করোনা সংক্রমণ বৃদ্ধি পায়। ইউরোপে সবচেয়ে খারাপ অবস্থা ইতালির। এর ফলে সরকার এসব ব্যবস্থা নিয়েছে।

এর আওতায় পড়বে অর্থনীতির প্রাণকেন্দ্র বলে পরিচিত মিলান, পর্যটকদের কাছে প্রিয় স্থান ভেনিসও। আগামী ৩রা এপ্রিল পর্যন্ত থাকবে এই লকডাউন। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

গত ২৪ ঘণ্টায় এই দেশে করোনা ভাইরাসে মারা গেছেন কমপক্ষে ৫০ জন। ফলে নিহতের সংখ্যা কমপক্ষে ২৩০। শনিবারে আক্রান্তের সংখ্যা ১২০০ থেকে বেড়ে দাঁড়ায় ৫৮৮৩। লোমবারডি এলাকা উত্তরাঞ্চলে। এখানেই বসবাস করেন এক কোটি মানুষ। এই অঞ্চলেই রয়েছে অর্থনীতির প্রাণকেন্দ্র মিলান। জরুরি প্রয়োজন ছাড়া সেখানে কারো প্রবেশ বা সেখান থেকে বের হওয়া বন্ধ করা হয়েছে।

এছাড়া যে ১৪টি প্রদেশের ক্ষেত্রে এই নিয়ম চালু করা হয়েছে তার মধ্যে রয়েছে ভেনিস, পারমা, মোডেনা, পিয়াসেনজা, রেও ইমিলিয়া, রিমিনি, পেসারো ও উরবিনো, আলেসান্দ্রিয়া, অস্তি, নোভারা, ভারবানো কুসিও ওসোলা, ভারসেলি, পাদুয়া, ট্রেভিসো। সব মিলে এর আওতায় রয়েছেন কমপক্ষে এক কোটি ৬০ লাখ মানুষ।

ওদিকে ইরানে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে কমপক্ষে ১৪৫। আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৬০০০ মানুষ। আর সারাবিশ্বে আক্রান্তের মোট সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে। ইরানে করোনায় মারা গেছেন দ্বিতীয় একজন এমপি। এখানকার স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, করোনায় আক্রান্তদের মধ্যে মৃতের প্রকৃত সংখ্যা অনেক বেশি হবে। এখন পর্যন্ত সরকারি হিসাব মতে বিশ্বজুড়ে এই ভাইরাসে মারা গেছেন প্রায় ৩৫০০ মানুষ। এর বেশির ভাগই চীনের। ভাইরাসের এই বিস্তারকে গভীর উদ্বেগের বলে হুঁশিয়ারি দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরোস আধানম ঘেব্রেয়েসাস। সব দেশের প্রতি তিনি এই ভাইরাসকে নিয়ন্ত্রণে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়ার আহ্বান জানিয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত