সিলেটটুডে ডেস্ক

২২ এপ্রিল, ২০২০ ১৫:০৩

যুক্তরাষ্ট্রে স্থায়ী অভিবাসন প্রক্রিয়া স্থগিতের সিদ্ধান্ত ট্রাম্পের

যুক্তরাষ্ট্রে নতুন করে গ্রিন কার্ড দেওয়া বা অভিবাসন প্রক্রিয়া সাময়িক বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী ৬০ দিনের জন্য এ স্থগিতাদেশ বহাল থাকবে বলে জানান মার্কিন প্রেসিডেন্ট। যুক্তরাষ্ট্রে অভিবাসন আটকাতে এ সিদ্ধান্ত নিলেন ট্রাম্প।

তবে এ সিদ্ধান্ত কেবল স্থায়ীভাবে যুক্তরাষ্ট্রে বসবাসে আগ্রহীদের জন্য প্রযোজ্য হবে।  যারা অল্প সময়ের জন্য যুক্তরাষ্ট্রে যাবে, তাদের বাধা দেবে না মার্কিন প্রশাসন। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। ট্রাম্পের এ সিদ্ধান্তের ফলে নন-ইমিগ্রেন্ট ওয়ার্ক ভিসায় যাঁরা কাজ করেন, তাঁদের জন্য অসুবিধা হবে না।  তবে যাঁরা গ্রিন কার্ডের জন্য অপেক্ষা করছিলেন, সে প্রক্রিয়াকে আরো বিলম্বিত করবে ট্রাম্পের এ সিদ্ধান্ত। আজ বুধবার এ নির্বাহী আদেশে ট্রাম্পের স্বাক্ষর করার কথা রয়েছে।

বিজ্ঞাপন



যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের ভয়াবহ আবহের মধ্যেই এমন সিদ্ধান্ত নিলেন ট্রাম্প। ট্রাম্প গতকাল হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেন, ‘আমরা মার্কিন কর্মীদের সুরক্ষা নিয়ে নিশ্চিতভাবে পদক্ষেপ নেব। এই স্থগিতাদেশ ৬০ দিনের জন্য। এরপর এটা আরো বাড়ানো হবে, নাকি অন্য কিছু হবে সেটা আমি সে সময় মানুষের অর্থনৈতিক অবস্থার কথা মাথায় রেখে ভেবে দেখব।’

ট্রাম্প আরো বলেন, ‘এ নির্দেশ যারা যুক্তরাষ্ট্রে পাকাপাকি থাকতে চায়, তাদের জন্য।  অন্য কথায় বলতে হলে, কারা গ্রিন কার্ড পাচ্ছে, সেটা খুব বড় ফ্যাক্টর। তবে যারা অল্প সময়ের জন্য আসছে, তাদের জন্য এটা নয়।

বিজ্ঞাপন



করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে যুক্তরাষ্ট্রে দুই কোটি মার্কিনি কর্মহীন হয়ে পড়েছে। এসব মার্কিনির পুনরায় কর্মসংস্থান নিশ্চিত করা সরকারের কর্তব্য জানিয়ে ট্রাম্প বলেন, ‘ভাইরাসের কারণে কর্মহীন হয়ে পড়া আমেরিকানদের জায়গা বিদেশ থেকে নতুন করে আসা শ্রমিকরা নিয়ে নিলে তা মার্কিনিদের প্রতি অন্যায় ও অবিচার করা হবে।’  

ট্রাম্প আরো বলেন, ‘আমরা আমাদের মার্কিন কর্মীদের সুরক্ষা দিতে চাই।’ তবে ট্রাম্পের এমন আদেশ আইনগত চ্যালেঞ্জ তৈরি করতে পারে বলে আশঙ্কা অনেকের।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বিশ্বের দেশগুলোর মধ্যে সর্বাধিক। জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের হিসাব অনুযায়ী সংখ্যাটি আট লাখ ২০ হাজারের বেশি।

আপনার মন্তব্য

আলোচিত