সিলেটটুডে ডেস্ক

১৬ অক্টোবর, ২০১৫ ১১:০৪

সাকা-মুজাহিদের রিভিউ : দ্রুত নিষ্পত্তি চায় রাষ্ট্রপক্ষ

দুই শীর্ষ যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরী (সাকা চৌধুরী) ও আলী আহসান মুজাহিদের মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে করা রিভিউয়ের দ্রুত নিষ্পত্তি চায় রাষ্ট্রপক্ষ। এজন্যে তারা দেশের সর্বোচ্চ আদালত অবকাশকালীন ছুটিতে থাকায় কবে রিভিউ শুনানি হবে তা নিশ্চিত করতে এবং শুনানির দিন তারিখ ঠিক করতে আবেদন করেছে। 

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ের মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত দুই শীর্ষ যুদ্ধাপরাধী  সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদ বুধবার (১৪ অক্টোবর) তাদের ফাঁসির রায় পুনর্বিবেচনার (রিভিউ) যে আবেদন করেছেন, এবং বৃহস্পতিবার (১৫ অক্টোবর) সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় তারিখ নির্ধারণের দুটি আবেদন জমা দেওয়া হয় বলে ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল জানান।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম পরে নিজের কার্যালয়ে সাংবাদিকদের বলেন, “আপিল বিভাগ কাদের মোল্লার মামলায় রিভিউয়ের রায়ে বলেছেন, আসামিপক্ষে যদি কোনো রিভিউ দাখিল করা হয়, তড়িৎ গতিতে তার শুনানি ও নিষ্পত্তি করতে হবে। সে আলোকে আমরা আমাদের দরখাস্ত লিখেছি, এটা যুদ্ধাপরাধীদের মামলা এবং এই আদালতের সিদ্ধান্ত আছে তাড়াতাড়ি শুনানির জন্য।”

কবে শুনানি হতে পারে জানতে চাইলে তিনি বলেন, “নিয়ম অনুসারে দরখাস্ত অফিসে (শাখায়) ফাইল করা হয়। অফিস থেকে অবকাশে যিনি চেম্বার জজ আছেন, উনার কাছে যাবে। উনি যে তারিখ দেবেন সেই তারিখে হবে।”

আগামী মঙ্গলবার চেম্বার আদালত বসবে জানিয়ে মাহবুবে আলম বলেন, “আমাদের বক্তব্য থাকবে যত তাড়াতাড়ি সম্ভব শুনানির জন্য।”

বর্তমানে উচ্চ আদালতে অবকাশ চলছে, তবে শুনানির জন্য অবকাশকালীন বেঞ্চ রয়েছে। অবকাশের পর ১ নভেম্বর থেকে নিয়মিত আদালত বসবে।

মাহবুবে আলম বলেন, “আদালত যদি মনে করেন, সব বিচারপতিরা ঢাকায় থাকেন তাহলে (যে কোনো সময়) শুনতে পারেন। আর যদি মনে করেন ১০-১৫ দিন পর কোর্ট খুলে যাচ্ছে, খোলার পর শুনবেন, সেটাও করতে পারেন। এটা আদালতের বিষয়।”

আপিল বিভাগ গত ৩০ সেপ্টেম্বর জামায়াতের সেক্রেটারি জেনারেল মুজাহিদ ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর যুদ্ধাপরাধ মামলার চূড়ান্ত রায় প্রকাশ করলে পরদিন দুই আসামির বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

ওই দিনই কারা কর্তৃপক্ষ ঢাকা কেন্দ্রীয় কারাগারে মুজাহিদ এবং গাজীপুরের কাশিমপুর কারাগারে সাকা চৌধুরীকে মৃত্যু পরোয়ানা পড়ে শোনায়, শুরু হয় রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের দিন গণনা।

নিয়মানুযায়ী, রায় পড়ে শোনানোর পর ১৫ দিনের মধ্যে রিভিউ আবেদন করা যায়। ওই সময় শেষ হওয়ার একদিন আগে বুধবার দুই যুদ্ধাপরাধীর পক্ষে রিভিউ আবেদন করা হয়।

নিয়ম অনুযায়ী, রিভিউ নিষ্পত্তির আগে তাদের দণ্ড কার্যকর করা যাবে না। আর রিভিউ খারিজ হয়ে গেলে সেই রায়ের অনুলিপি কারাগারে যাবে এবং কারা কর্তৃপক্ষ সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আসামিদের ফাঁসি কার্যকর করবে।

আপনার মন্তব্য

আলোচিত